এবার ওরাকল ক্লাউডে সিটি ব্যাংক

এবার ওরাকল ক্লাউডে সিটি ব্যাংক

প্রযুক্তিগত অবকাঠামো আরো গতিশীল ও নিরাপদ করতে করতে চায় সিটি ব্যংক। তাই তাদের অ্যাপ্লিক্যাশনগুলোর আধুনিকায়নের উদ্যোগ নিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের বহুজাতিক কম্পিউটার টেকনোলজি করপোরেশন ওরাকলের ক্লাউড অবকাঠামো গ্রহণ করেছে সিটি ব্যাংক।

জানা যায়, অপারেটিং দক্ষতা উন্নত করা এবং খরচ কমানোর মাধ্যমে বিনিয়োগের ক্ষেত্রে গ্রাহকদের আরো ভালো অভিজ্ঞতা দেয়ার উদ্দেশ্যে এ উদ্যোগ নিয়েছে ব্যাংকটি। এরইমধ্যে, ব্যাংকটির আটটি বেসপোক, ব্যাক অফিস অন-প্রিমিসেস অ্যাপ্লিক্যাশনকে ক্লাউডে স্থানান্তরের মাধ্যমে অপারেটিং ব্যয় কমেছে ১০ শতাংশ। আর ব্যাংকিং অ্যাপ্লিক্যাশন পারফরমেন্স ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। “একটি অর্থনৈতিক সুপারমার্কেট” হিসাবে নিজেদের প্রতিষ্ঠিত করার ভিশন নিয়ে ব্যাংকটি তাদের গ্রাহকদেরকে সর্বোচ্চ সুবিধা দেওয়ায় এবং অপারেশনাল দক্ষতা বৃদ্ধির প্রক্রিয়াকে সবসময় গুরুত্ব দিয়ে এসেছে।

এ বিষয়ে সিটি ব্যাংকের আইটি বিভাগের প্রধান মোহাম্মদ আনিসুর রহমান বলেন, ‘এখন পর্যন্ত মাইগ্রেশনের সাফল্যের উপার ভিত্তি করে আমরা আমাদের বাকি ডাটাবেস এবং অ্যাপ্লিকেশন এস্টেটকে ওরাকল ক্লাউড এবং ওরাকল এক্সাডাটা ক্লাউড সার্ভিসের এক্সট্রিম পারফরম্যান্সের সমন্বয়ে আরো শক্তিশালী করার লক্ষ্য নিয়েছি। এছাড়াও আমরা ওরাকল অটোনোমাস ডাটাবেস ওয়্যারহাউস এবং ওরাকল এ্যানালিটিকস ক্লাউডের মাধ্যমে অ্যাডভান্স অ্যানালিটিকস ক্যাপাবিলিটি অর্জনের যে প্লাটর্ফম ওরাকল দিয়েছে সেটি ব্যবহার করতেও অত্যন্ত আগ্রহী।’

ওরাকল বাংলাদেশের টেকনোলজি অ্যান্ড ক্লাউড প্লাটফরম বিজনেসের কান্ট্রি হেড আরশাদ পারভেজ বলেন, ‘অন্যান্য প্রতিষ্ঠানের মতো ব্যাংকগুলোর কাস্টমার বেস এবং রিয়েল টাইম ইনফরমেশনের ব্যাপারে র্নিভুল তথ্যের একক উৎসের প্রয়োজন রয়েছে। ওরাকল ক্লাউড অবকাঠামোর মাধ্যমে সুরক্ষিত সিটি ব্যাংক এখন তাদের জটিল, হাই ভলিওম, হাই পারফরম্যান্স ওয়ার্কলোড অর্জন করতে পারছে। সেই সাথে পাবলিক ক্লাউডের অন্যান্য সুবিধাও গ্রহণ করতে পারছে।’

তিনি আরো বলেন, “ওরাকর ক্লাউড অবকাঠামো গ্রহণ করার মাধ্যমে সিটি ব্যাংক তাদের ডিজিটাল ব্যাংকিং প্লাটফরমের নির্ভরযোগ্যতা এবং উপযোগিতা উন্নত করে গ্রাহকদের উদ্ভাবনীমূলক পণ্য এবং চমৎকার সেবা সরবরাহ করতে সক্ষম হয়েছে।”

বিবি/টিএমএইচ/২৯-১০-২০২০

ক্যাটেগরী: প্রযুক্তি

ট্যাগ: প্রযুক্তি

প্রযুক্তি ডেস্ক, বিবি বৃহঃ, অক্টোবর ২৯, ২০২০ ২:১২ পূর্বাহ্ন

Comments (Total 0)