৩০ ডিসেম্বর আসছে ডিএসইর নতুন ইনডেস্ক

৩০ ডিসেম্বর আসছে ডিএসইর নতুন ইনডেস্ক

আগামী ৩০ ডিসেম্বর দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই নতুন ইনডেক্স ‘সিএনআই-ডিএসই সিলেক্ট ইনডেক্স’ (সিডিএসইটি) চালু হচ্ছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, আগামী ৩০ ডিসেম্বর বৃহৎ মূলধনের কোম্পানি নিয়ে নতুন সূচকটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন ডিএসইর চেয়ারম্যান ড. আবুল হাশেম। এ সময় উপস্থিত থাকবেন ডিএসইর শেয়ারহোল্ডররা ও কৌশলগত বিনিয়োগকারীর মনোনীত পরিচালক শিয়ে ওয়েনহাই এবং শেনঝেন সিকিউরটিজের জেনারেল ভাইস ম্যানেজার শিং জিং পিং।

ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী, শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের সমন্বয়ে চীনের কনসোর্টিয়ামের ব্যবসায়িক ও প্রযুক্তিগত সহযোগিতার অংশ হিসাবে প্রাথমিকভাবে আকারভিত্তিক তিনটি (বৃহৎ, মধ্যম ও স্বল্পমূলধনী কোম্পানির) সমন্বয়ে নতুন সূচক চালু করার উদ্যেগ নেওয়া হয়েছে।

বিনিয়োগকারীরা যাতে একনজরে বৃহৎ,মধ্যম ও সল্প মূলধনী কোম্পানির মূল্য হ্রাস-বৃদ্ধি দেখতে পারে, সেইজন্য এই সূচক চালু করা হবে। এর ফলে বিশ্ববাজারে ডিএসই সূচকের ব্রান্ডিং এবং বিদেশি বিনিয়োগকারীরা দেশের পুঁজিবাজারে আরও বেশি বিনিয়োগ করতে আগ্রহী হবেন।

স্ট্রেটেজিক পার্টনারের সাথে কাজ করার অংশ হিসেবে নতুন ইনডেক্স চালু করা হচ্ছে। নতুন ইনডেক্স ডিজাইন করেছে শেনঝেন স্টক এক্সচেঞ্জের সাবসিডিয়ারি কোম্পানি শেনজেন সিকিউরিটিজ ইনফমেশন কোম্পানি লিমিটেড ও ঢাকা স্টক এক্সচেঞ্জ।

আগামী ১ জানুয়ারি থেকে ডিএসই ওয়েবসাইটে হোমপেজে ইনডেক্সটি দেখা যাবে। বর্তমানে সূচকটিতে ৪০টি কোম্পানি রয়েছে।নতুন সূচকে কোম্পানি অন্তর্ভুক্তির ক্ষেত্রে বাজার মূলধন,মৌলভিত্তি ও তারল্য বিবেচনায় নেওয়া হয়েছে। এই ইনডেক্সের বেস তারিখ ৩১ ডিসেম্বর,২০১৫ এবং বেস ভ্যালু ১০০০ পয়েন্ট। প্রতি ৬ মাসে সূচকটি পুর্নমূল্যায়ন করা হবে।

ক্যাটেগরী: শেয়ারবাজার

ট্যাগ: শেয়ারবাজার

শেয়ারবাজার ডেস্ক, বিবি বৃহঃ, ডিসেম্বর ২৬, ২০১৯ ১১:৪৮ পূর্বাহ্ন

Comments (Total 0)