নারীর আর্থিক নিরাপত্তায় 'নীরা'

নারীর আর্থিক নিরাপত্তায় 'নীরা'

ব্যাংকিং সুবিধার বাইরে থাকা নারীদের আর্থিক সক্ষমতা বৃদ্ধিতে কাজ করছে প্রাইম ব্যাংকের নারী উদ্যোগ‘নীরা'।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ‘নীরামাস' উদযাপনের অংশ হিসেবে প্রাইম ব্যাংকের বিভিন্ন শাখার কর্মকর্তাদের শাখার আশেপাশের কমিউনিটি পরিদর্শন করে নারীদের আর্থিক স্বাক্ষরতা, অর্থব্যবস্থাপনার পরামর্শ দেয় এবং তাঁদের আর্থিকঅন্তর্ভুক্তির উদ্যোগ নেয়।

এই মহামারীর সময়ও প্রাইম ব্যাংকের নারী কর্মকর্তারা বস্তি, স্কুল, আদীবাসী সম্প্রদায় ও এনজিও অফিস পরিদর্শন করে আর্থিক স্বাক্ষরতার বার্তা পৌঁছে দিয়েছে এবং আর্থিক নিরাপত্তা ও আর্থিক স্বাধীনতার গুরুত্ব সম্পর্কে অবহিত করার সাহসী ও চ্যালেঞ্জিং উদ্যোগ গ্রহণ করেছে। কর্মকর্তারা এই পিছিয়ে থাকা নারীদের অর্থনীতির মূলধারায় অন্তর্ভুক্ত করা এবং তাঁদের ও তাঁদের পরিবারের নিরাপদ ভবিষ্যতের জন্য আর্থিক সেবা গ্রহণের পরামর্শ দেয়। 

'নীরা' সমাজের সকল ক্ষেত্রের নারীদের আর্থিক স্বাধীনতা, সামাজিক অগ্রগতি, নারীর সার্বিক কল্যাণ ও সুস্থতায় প্রতিশ্রুতিবদ্ধ। জাতীয় উন্নয়নে নারীদের অবদানকে স্বীকৃতি দেয় 'নীরা'। নারীরা যাতে তাঁদের সম্ভাবনা বাস্তবায়ন ও স্বপ্ন পূরণ করতে পারে সে লক্ষ্যে সহায়ক পরিবেশ তৈরির প্রতিশ্রুতি নিয়ে কাজ করে 'নীরা'।

এ উদ্যোগ সম্পর্কে প্রাইম ব্যাংকের ইভিপি ও হেড সেগমেন্টস শায়লা আবেদীন বলেন, 'নীরামাস-এর অংশ হিসেবে নারীদের উন্নয়ন, নারীর সার্বিক কল্যাণ ও পরিপূর্ণ সুস্থতা নিশ্চিত করা ও তাঁদের জীবনে ইতিবাচক প্রভাব ফেলতে নানা ধরনের উদ্যোগ গ্রহণ করেছে। ব্যাংকিং সুবিধার বাইরে থাকা নারীদের আর্থিক সুবিধার আওতায় আনতে আর্থিক অন্তর্ভুক্তি ও আর্থিক শিক্ষার উদ্যোগ গ্রহণ করেছে, যেন তাঁরা নিরাপদ ও উন্নত ভবিষ্যত গড়তে পারে।  এ ধরনের উদ্যোগ নারীর উন্নয়ন ও সামাজিক অগ্রগতির প্রতি নীরা’র দৃঢ় প্রতিশ্রুতির প্রমাণ বহণ করে।'

প্রাইম ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক ও সিবিও এ এন এম মাহফুজ বলেন, 'আমরা মনে করি নীরার উদ্যোগের ফলে ব্যাংকিং সুবিধার বাইরে থাকা সমাজের অনেক নারী প্রথমবারের মত ব্যাংক একাউন্ট খোলার সুযোগ পাবে। এরফলে তাঁদের আর্থিক নিরাপত্তা সুদৃঢ় হবে। নিম্ন আয়ের মানুষদের জন্য আর্থিক ব্যবস্থাপনা ও আর্থিক জ্ঞানের আলো ছড়িয়ে দিতে আমরা পদক্ষেপ অব্যাহত রাখবো। মহামারীর সময়েও এ ধরনের উদ্যোগ নারীর অগ্রগতির প্রতি নীরা’র দৃঢ় প্রতিশ্রুতির প্রতিফলন।'

#তমহ/বিবি/০৩-০৪-২০২১

ক্যাটেগরী: ব্যাংক

ট্যাগ: ব্যাংক

ব্যাংক ডেস্ক, বিবি শনি, এপ্রিল ৩, ২০২১ ১১:৫৮ অপরাহ্ন

Comments (Total 0)