১২ দিনে ১ বিলিয়ন ডলার রেমিট্যান্স!

১২ দিনে ১ বিলিয়ন ডলার রেমিট্যান্স!

মাত্র ১২ দিনেই ১ বিলিয়ন ডলারের বেশি রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। চলতি মাসের প্রথম ১২ দিনে ১০৬ কো‌টি ৬০ লাখ ডলারের রেমিট্যান্স আগের সব রেকর্ড ছাড়িয়েছে।
১৬ নভেম্বর সোমবার অর্থ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, কভিড নাইনটিনের প্রভাবে বড় ধরনের অর্থনৈতিক সংকটে পড়েছে সারাবিশ্ব। এই সময়ের মধ্যে অর্থ পাঠিয়ে অর্থনীতিকে গতিশীল রাখতে বড় ভূমিকা রাখছেন রেমিট্যান্স যোদ্ধারা।
চলতি ২০২০-২০২১ অর্থবছরে জুলাই থেকে ১২ নভেম্বর পর্যন্ত মোট রেমিট্যান্স এসেছে ৯ দশমিক ৮৯১ বিলিয়ন মার্কিন ডলার। গত ২০১৯-২০২০ অর্থবছরে এই একই সময়ে রেমিট্যান্স এসেছিল ৬ দশমিক ৮৯৭ বিলিয়ন মার্কিন ডলার। যা গত বছরের একই সময়ের চেয়ে প্রায় ৪৩.৪২ শতাংশ বেশি। প্রবাসী আয়ের এ ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত থাকার জন্য সরকারের সময়োপযোগী ২ শতাংশ নগদ প্রণোদনাসহ বিভিন্ন পদক্ষেপের গুরুত্বপূর্ণ প্রভাব রয়েছে।
অর্থমন্ত্রী বলেন, গত অর্থবছর বৈধপথে রেমিট্যান্স পাঠালে ২ শতাংশ নগদ প্রণোদনা দেয়ার ঘোষণা দেয়া হয়েছিল। এর ফলেই বাড়তে শুরু করেছে রেমিট্যান্সের পরিমাণ। তিনি আরো বলেন, চলতি অর্থবছরের প্রথম তিন মাস যখন অসাধারণ এবং অবিশ্বাস্য গতিতে রেমিট্যান্স অর্জিত হচ্ছিল তখন কর্মীরা তাদের কাজকর্ম বা ব্যবসা গুটিয়ে দেশে ফিরে আসছেন, এমন বিভিন্ন মন্তব্য করতে শুরু করলেন। সেই সব লোকদের সঙ্গে আন্তর্জাতিক বিভিন্ন সংস্থাও তাল মিলিয়ে বলতে শুরু করল এ প্রবাহ ঠিক নয়, টেকসই হবে না। কিন্তু প্রণোদনা ঘোষণার পর থেকে আজ পর্যন্ত রেমিট্যান্স প্রবৃদ্ধির যে প্রবাহ, তাতে তাদের ভবিষ্যদ্বাণী ভুল প্রমাণিত হয়েছে এবং আমরা যে সঠিক ছিলাম আরো একবার তা প্রমাণিত হলো।
মন্ত্রী বলেন, চলতি নভেম্বরের ১২ তারিখ পর্যন্ত প্রবাসী আয় এসেছে ১ বিলিয়ন ডলারেরও বেশি। যা দেশের ইতিহাসে মাত্র ১২ দিনে কখনো অর্জিত হয়নি। গড়ে প্রতি মাসে ২ বিলিয়ন মার্কিন ডলারের উপরে প্রবাসী আয় অর্জন, এটি ইতিহাসে একটি বিরল ঘটনা।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বে সরকারের এ অভূতপূর্ব সাফল্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল যাদের অক্লান্ত পরিশ্রমে এ অর্জন সেই সকল প্রবাসীদের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেছেন।
#টিএমইচ/বিবি/২২-১১-২০২০

ক্যাটেগরী: প্রবাস

ট্যাগ: প্রবাস

প্রবাস ডেস্ক, বিবি রবি, নভেম্বর ২২, ২০২০ ১১:০২ পূর্বাহ্ন

Comments (Total 0)