পুলিশের জন্য আজীবন রেশন

পুলিশের জন্য আজীবন রেশন

পুলিশের জন্য আজীবন রেশনের ব্যবস্থা করা হলো। এখন থেকে অবসরের পরও পুলিশ সদস্যরা রেশন পাবেন। পরিবারের মোট দুজন সদস্যকে সরকার কর্তৃক ভর্তুকিতে এসব রেশন দেওয়া হবে।

সম্প্রতি অর্থ বিভাগের যুগ্মসচিব আশরাফ উদ্দীন আহম্মদ খান স্বাক্ষরিত এ সংক্রান্ত সম্মতিপত্র স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবের কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়, বাংলাদেশ পুলিশ বাহিনীর অবসরপ্রাপ্ত পরিবারের মোট দুজন সদস্যকে সরকার কর্তৃক ভর্তুকিতে নিম্নবর্ণিত হারে ও শর্তে রেশন প্রদানে সম্মতি জ্ঞাপন করা হয়েছে।

অবসরপ্রাপ্ত পুলিশের দুই সদস্যবিশিষ্ট পরিবার মাসে ২০ কেজি চাল পাবে। একই সঙ্গে, প্রতিমাসে আটা ২০ কেজি, ভোজ্যতেল সাড়ে ৪ কেজি এবং ডাল ২ কেজি রেশন হিসেবে পাবে। তবে পরিবারের সদস্য সংখ্যা একজন হলে এর অর্ধেক হারে রেশন সুবিধা পাবেন।

তবে এজন্য বেশকিছু শর্ত জুড়ে দেয়া হয়েছে। এগুলো হচ্ছে- যে সকল পুলিশ সদস্য চলতি বছরের ১ জানুয়ারি বা পরবর্তী সময়ে অবসরে গিয়েছেন বা যাবেন তারা এ সুবিধা পাবেন। সন্তানদের ক্ষেত্রে এ সুবিধা ২১ বছর পর্যন্ত প্রযোজ্য হবে। অবিবাহিত কন্যা, প্রতিবন্ধী, স্ত্রী ও বিকলঙ্গ সন্তান আজীবন এ সুবিধা পাবেন।

পরিবারের সদস্য যা-ই হোক না কেন, শুধুমাত্র দুজন সদস্য এই সুবিধা পাবেন। স্বামী-স্ত্রী উভয়ই পুলিশ বাহিনীর সদস্য হলে অথবা ভিন্ন ভিন্ন রেশন সুবিধা সম্বলিত দফতর/সংস্থায় কর্মরত হলে তাদের যেকোনো একজন যতদিন কর্মরত থেকে পারিবারিক রেশন সুবিধা ভোগ করবেন ততদিন পর্যন্ত তাদের কেহ বা পরিবারের কোনো সদস্য অবসরকালীন রেশন সুবিধা পাবেন না।

#এসএস/বিবি/০৫-০২-২০২০

ক্যাটেগরী: জাতীয়

ট্যাগ: জাতীয়

জাতীয় ডেস্ক, বিবি বুধ, ফেব্রুয়ারী ৫, ২০২০ ৯:৪১ পূর্বাহ্ন

Comments (Total 0)