পোশাকশ্রমিক ২৭ লাখ, ৫৮ ভাগ নারী

পোশাকশ্রমিক ২৭ লাখ, ৫৮ ভাগ নারী

দেশে রপ্তানিমুখী তৈরি পোশাক কারখানার সংখ্যা এখন তিন হাজার ৫৯৭টি। এসব কারখানায় কাজ করছেন প্রায় ২৭ লাখ শ্রমিক। যার ৫৮ ভাগই নারী। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের তৈরি করা পোশাক খাত নিয়ে দেশের প্রথম ডিজিটাল ম্যাপে এসব তথ্য উঠে এসেছে। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের তৈরি এই ম্যাপে মিলছে কারখানার অবস্থান, শ্রমিক সংখ্যা, ক্রেতাসহ নানা তথ্য।

তৈরি পোশাক খাত, দেশের অর্থনীতির অন্যতম ভিত্তি। রপ্তানি আয়ের প্রায় ৮৩ ভাগই আসে এই খাত থেকে। দিন যতই যাচ্ছে এখাতে কর্মসংস্থানসহ নানা কারণে নির্ভরতা বাড়ছে।

তবে তৈরি পোশাকের এখাত নিয়ে সুনির্দিষ্ট তথ্য-উপাত্তের যথেষ্ট ঘাটতি রয়েছে। কারখানার সংখ্যা, কর্মসংস্থান নিয়ে যেমন তথ্যের অভাব রয়েছে। তেমনি এ খাতের ক্রেতাদের সম্পর্কেও পর্যাপ্ত তথ্য মেলে না। এ অবস্থায় একটি ডিজিটাল ম্যাপ তৈরির উদ্যোগ নেয় ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর অন্টারপ্রেনারশিপ ডেভেলপমেন্ট-সিইডি। যার সমন্বয়ক ব্র্যাক।

একদল গবেষকের প্রায় পাঁচ বছরের চেষ্টায় প্রস্তুত এই ম্যাপ। যার নাম দেয়া হয়েছে ম্যাপড ইন বাংলাদেশ ডট ওআরজি।

তবে এই প্রকল্পে পাওয়া তথ্য আর বিভিন্ন সময়ে দেয়া বিজিএমইএ নেতাদের তথ্যে বেশ পার্থক্য রয়েছে। গবেষক দলের হিসাব মতে দেশে এখন মোট রপ্তানিমুখী কারখানা তিন হাজার ৫শ ৯৭টি। যার ৮শ ৫৮টি বিজিএমইএ ও বিকেএমইএর সদস্য নয়। পোশাক খাতে শ্রমিক সংখ্যা ৪০ লাখ দাবি করা হলেও এই জরিপে মিলেছে প্রায় ২৭ লাখ।

এ ম্যাপ নিয়ে ম্যাপড ইন বাংলাদেশের লিড অপারেশন্স অফিসার আফসানা চৌধুরী বলেছেন, এ ম্যাপটি তৈরি পোশাক শিল্পের যে কোন প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহনে একটি নির্ভরযোগ্য ডাটাবেস হিসেবে ব্যবহার করা যেতে পারে।

এ প্রসঙ্গে বিজিএমইএ এর সভাপতি ফারুক হাসান জানিয়েছেন, এ ম্যাপে দেয়া তথ্য পরবর্তিতে আলোচনার ভিত্তিতে আপডেট করা হবে।

প্রকল্পের উদ্যোক্তারা ও জানিয়েছেন, এই ডিজিটাল ম্যাপকে নিয়মিত হালনাগাদ করা হবে। পোশাক খাত নিয়ে যারা গবেষণা করতে চান তারা এই ম্যাপের তথ্য বিনামূল্যে ব্যবহার করতে পারবেন বলে ও নিশ্চিত করেছে তারা।

#তমহ/বিবি/০১-০২-২০২২

ক্যাটেগরী: ব্যবসা

ট্যাগ: ব্যবসা

ব্যবসা ডেস্ক, বিবি সোম, জানুয়ারী ৩১, ২০২২ ১০:১২ অপরাহ্ন

Comments (Total 0)