বছর শেষে মোস্তাফিজই শীর্ষে

বছর শেষে মোস্তাফিজই শীর্ষে

শুধু ওয়ানডেতে চারে থেকে বছর শেষ করতে পেরেছেন মোস্তাফিজুর রহমান। এ বছর তিন সংস্করণে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় কোথাও শীর্ষ দশে জায়গা করে নিতে পারেননি বাংলাদেশের কোনো ব্যাটসম্যান। তিন সংস্করণে বোলিংয়ের মধ্যে দুটি সংস্করণে (টেস্ট ও টি-টোয়েন্টি) শীর্ষ দশে নেই বাংলাদেশের কোনো বোলার।

এ বছর ওয়ানডেতে চতুর্থ সর্বোচ্চ উইকেটশিকারি বাংলাদেশের পেসার মোস্তাফিজুর রহমান। এ বছর তিন সংস্করণে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় কোথাও শীর্ষ দশে জায়গা করে নিতে পারেননি বাংলাদেশের কোনো ব্যাটসম্যান। তিন সংস্করণে বোলিংয়ে মধ্যে দুটি সংস্করণে (টেস্ট ও টি-টোয়েন্টি) শীর্ষ দশে নেই বাংলাদেশের কোনো বোলার

কলকাতায় দিবারাত্রির টেস্টই ছিল এ বছর আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের শেষ ম্যাচ। এ বছর তিন সংস্করণ মিলিয়ে মোট ৩০টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে বাংলাদেশ। ৫ টেস্ট খেলে থাকতে হয়েছে জয়বঞ্চিত। ৭ জয় মিলেছে ১৮ ওয়ানডেতে এবং ৭ টি-টোয়েন্টিতে জয় এসেছে ৪টি।

মোস্তাফিজ ছন্দ হারিয়েছেন এ কথাটা আলোচিত ছিল বছরজুড়েই। তবে এ বছর ১৬ ওয়ানডেতে তাঁর শিকার ৩৪ উইকেট। বাঁ হাতি এ পেসার এ বছর বাংলাদেশের সেরা বোলার। টি-টোয়েন্টিতে শীর্ষ দশ দূর অস্ত, শীর্ষ কুড়িতেও নেই বাংলাদেশের কোনো বোলার। টেস্ট এমনিতেই কম খেলে থাকে বাংলাদেশ।

এ বছর টেস্টে ৪ ম্যাচ খেলে ৯ উইকেট নেওয়া আবু জায়েদ বাংলাদেশের মধ্যে শীর্ষে। তবে পুরো তালিকায় ৪৩তম। ওয়ানডেতে মোস্তাফিজ ছাড়া শীর্ষ ত্রিশে আর কোনো বোলার নেই বাংলাদেশের। ১৩ ম্যাচে ১৮ উইকেট নিয়ে ৩৩তম মোহাম্মদ সাইফউদ্দিন। ওয়ানডেতে মোস্তাফিজের ওপরে শীর্ষ তিন বোলার যথাক্রমে, মোহাম্মদ শামি (২১ ম্যাচে ৪২ উইকেট), ট্রেন্ট বোল্ট (২০ ম্যাচে ৩৮ উইকেট) ও লকি ফার্গুসন (১৭ ম্যাচে ৩৫ উইকেট)।

ওয়ানডেতে বাংলাদেশের হয়ে এ বছর সর্বোচ্চ রান মুশফিকুর রহিমের। ১৮ ম্যাচে ৭৫৪ রান নিয়ে পুরো তালিকায় তিনি ১৬তম। তাঁর চেয়ে ১০ ম্যাচ বেশি খেলে ১৪৯০ রান নিয়ে শীর্ষে রোহিত শর্মা। ১১ ম্যাচে ৭৪৬ রান তোলা সাকিব আল হাসান ১৮তম।

টি-টোয়েন্টিতে এ বছর এমনিতেই খুব কম ম্যাচ খেলেছে বাংলাদেশ। সম্ভবত এ কারণেই বাংলাদেশের কোনো ব্যাটসম্যান শীর্ষ ৪০জনরে মধ্যেও ঠাঁই করে নিতে পারেননি। ২০ ম্যাচে ৭৪৮ রান নিয়ে এ বছর টি-টোয়েন্টিতে শীর্ষে আয়ারল্যান্ডের পল স্টার্লিং। টেস্টের চিত্রটাও আলাদা নয়।

পুরো তালিকায় ৩৩তম মাহমুদউল্লাহ এ বছর বাংলাদেশের হয়ে শীর্ষে, ৫ ম্যাচে করেছেন ৩৩২ রান, তবে গড়টা মোটামুটি ৩৬.৮৮।

ক্যাটেগরী: খেলা

ট্যাগ: খেলা

খেলা ডেস্ক, বিবি বুধ, ডিসেম্বর ২৫, ২০১৯ ১১:৩৭ পূর্বাহ্ন

Comments (Total 0)