পানামা থেকে প্যানডোরা...

পানামা থেকে প্যানডোরা...

তারা রাজনীতিবিদ। তারা অভিনয়শিল্পী। তারা ক্রীড়াবিদ। দুনিয়াজোড়া সুনাম রয়েছে তাদের। তারাই আবার কর ফাঁকি দেন। গোপনে বিনিয়োগ করেন ভিনদেশে। যাতে ঠকে যায় আপন দেশ। এসব তথ্য বেরিয়ে আসে গোপন নথিতে। গত কয়েক বছরে এমন লাখ লাখ দলিল প্রকাশ্যে এসেছে। যাতে হইচই পড়ে গেছে। করফাঁকির এ প্রবণতায় অবশ্য আইনের লঙ্ঘন তুলনামূলক কম। কিন্তু নৈতিক দিক দিয়ে স্খলন লক্ষণীয় অভিযুক্ত বৈশ্বিক ব্যক্তিত্বদের।

 

পানামা পেপারস

পানামা পেপারস প্রকাশ করেছে ১১.৫ মিলিয়ন গোপন নথি। যেখানে ২১৪,০০০ এর বেশি কোম্পানির নাম উঠে এসেছে। আর এটি জার্মান দৈনিক সুদডয়েচ সাইতুং প্রকাশ করেছে ২০১৬ সালের ৩ এপ্রিল।

যে পাঁচটি দেশের রাষ্ট্রপ্রধানের নাম আছে, সে দেশগুলো হলো– আর্জেন্টিনা, আইসল্যান্ড, সৌদি আরব, ইউক্রেন ও সংযুক্ত আরব আমিরাত। এই তালিকায় আরও স্থান পেয়েছে ব্রাজিল, চিলি, ফ্রান্স, ভারত, মালয়েশিয়া, মেক্সিকো, পাকিস্তান, পেরু, রোমানিয়া, অস্ট্রেলিয়া, আজারবাইজান, বাংলাদেশ, চিন, কলম্বিয়া, সাইপ্রাস, ইউরোপীয় ইউনিয়ন, মিশর, ইসরায়েল, নিউজিল্যান্ড, নরওয়ে, পানামা, সিঙ্গাপুর, সুইডেন, থাইল্যান্ড, তিউনিসিয়া, যুক্তরাষ্ট্র, রাশিয়া, দক্ষিণ আফ্রিকা, স্পেন, সিরিয়া, যুক্তরাজ্যসহ বেশ কটি দেশের সরকার প্রধান, রাষ্ট্রপ্রধান, ক্রীড়াবিদ, চলচ্চিত্র অভিনেতা, রাজনৈতিক ব্যক্তিত্ব, ব্যবসায়ীদের নাম।

 

প্যারাডাইস পেপারস

প্যারাডাইস পেপারস কেলেঙ্কারি বিশ্বের ১৮০টি দেশের রাজনীতিক, তারকা ও বিত্তশালী ব্যক্তির অর্থনৈতিক লেনদেন ও মালিকানা-সংক্রান্ত বিস্তারিত তথ্যের এক বিশাল ডাটাবেজ; যারা কর থেকে বাঁচার জন্য বিভিন্ন করস্বর্গে বিনিয়োগ করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন। করস্বর্গ হচ্ছে এমন দেশ যেখানে কর দিতে হয় না, কিংবা খুবই নিম্নহারে কর দেওয়া যায়।

এ তথ্যভাণ্ডারের ১৩.৪ মিলিয়ন গোপন নথির প্রায় ৬.৮ মিলিয়ন এসেছে অফশোর আইনি সেবা সংস্থা অ্যাপলবাই এবং করপোরেট সেবা সংস্থা এস্টেরা থেকে। গত বছর এস্টেরা আলাদা হয়ে যাওয়ার আগপর্যন্ত প্রতিষ্ঠান দুটি একসঙ্গে অ্যাপলবাই নামে কর্মকাণ্ড চালাত।

পানামা পেপারসের মতো এবারও এসব নথি প্রথমে জার্মান দৈনিক সুইডয়চে সাইটংয়ের হাতে আসে। তবে সূত্রের নাম প্রকাশ করেনি গণমাধ্যমটি। পরে এসব নথি তারা শেয়ার করে বিশ্বের ৯৬টি আন্তর্জাতিক গণমাধ্যমসহ বিশ্বব্যাপী সহযোগিতার সমন্বয়কারী যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টসের (আইসিআইজে) সঙ্গে। বারমুডায় অবস্থিত অ্যাপলবাই নামে এক আইনি সহযোগী সংগঠনের গোপন নথি এসব, যার মধ্যে ১৩.৪ মিলিয়ন ডকুমেন্টস এখন তদন্ত করে দেখছেন ৬৭টি দেশের ৩৮১ জন সাংবাদিক।

প্যারাডাইস পেপারস হচ্ছে ১৩.৪ মিলিয়ন গোপন বৈদ্যুতিক নথির সংকলন। এটি জনসম্মুখে প্রথম প্রকাশ করা হয় ২০১৭ সালের ৫ নভেম্বর।

 

প্যানডোরা পেপারস

প্যানডোরা পেপারস বা প্যানডোরার বাক্স ২০২১ সালের ৩ অক্টোবর প্রায় ১১.৯ মিলিয়ন গোপন নথি প্রকাশ করেছে। এর প্রকাশক মূলত বিশ্বব্যাপী অনুসন্ধানী সাংবাদিকদের জোট ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে)। ১১৭টি দেশের ৬০০ জনের বেশি সাংবাদিক ১৪টি উৎস থেকে নথি বিশ্লেষণ করে বিশ্বের ১৪০টিরও বেশি প্রভাবশালী গণমাধ্যমে এগুলো প্রকাশ করছে। এর আগেও নথি ফাঁসের ঘটনা বিশ্বব্যপী সাড়া ফেলেছে। আনুমানিক ৩২ ট্রিলিয়ন মার্কিন ডলার (রিয়েল এস্টেট, শিল্প এবং গহনার মতো অ-আর্থিক মূল্যবান জিনিসপত্র বাদে) করের আড়ালে এ সম্পদের তথ্য ফাঁস হয়েছে।

সাবেক যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার থেকে জর্ডনের রাজা, কেনিয়ার প্রেসিডেন্ট এবং একাধিক তারকার আর্থিক দুর্নীতির রোমহর্ষক তথ্য ফাঁস হয়েছে। এতে স্পষ্ট হয়েছে, কীভাবে লাখ লাখ ডলার কর ফাঁকি দিয়ে তারা আর্থিক দুর্নীতিতে জড়িয়ে পড়েছেন।

#তমহ/বিবি/১১-১০-২০২১

ক্যাটেগরী: অর্থনীতি

ট্যাগ: অর্থনীতি

অর্থনীতি ডেস্ক, বিবি সোম, অক্টোবর ১১, ২০২১ ২:১০ অপরাহ্ন

Comments (Total 0)