পেঁয়াজের দাম বেড়েই চলেছে...

পেঁয়াজের দাম বেড়েই চলেছে...

১৩ নভেম্বর রাজধানীর বিভিন্ন বাজার ও দোকান ঘুরে দেখা গেছে প্রতি কেজি দেশি পেঁয়াজ ১৭০ টাকা থেকে ১৮০ টাকায় বিক্রি হচ্ছে। এমনকি ২০০ টাকাও বিক্রি হচ্ছে।

মিরপুরের কাজীপাড়া কাচাবাজারে ঘুরে দেখা গেছে, দেশি ক্রস জাতের পেঁয়াজ প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৭০ টাকায়। এর থেকে বাছাই করা তুলনামূলক ভালো মানের পেঁয়াজের দাম ২০০টাকা।

এদিকে এক কেজি পেঁয়াজ কিনতে দেড়শ টাকা গুণতে হলেও শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেছেন, পেঁয়াজের বাজার ‘নিয়ন্ত্রণে’ চলে এসেছে। মাসখানেকের বেশি সময় ধরে পেঁয়াজের অস্বাভাবিক দাম চলার মধ্যে মঙ্গলবার জাতীয় সংসদে প্রশ্নোত্তরে বিষয়টি তোলেন বিএনপির সংসদ সদস্য জাহিদুর রহমান। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির অনুপস্থিতিতে তার পক্ষে সম্পূরক প্রশ্নের জবাব দিতে গিয়ে শিল্পমন্ত্রী এ দাবি করেন।

তিনি বলেন, “ভারতে হঠাৎ বন্যার কারণে আমাদের পেঁয়াজের বাজার গরম হয়ে যায়। এ সময় ভারত পেঁয়াজ রপ্তানিও বন্ধ করে দেয়। তবে আমরা অতিসত্ত্বর তা নিয়ন্ত্রণে নিয়ে এসেছি।” উৎপাদন ও সরবরাহ কম হওয়ার কারণে এই সময়ে পেঁয়াজের সঙ্কট থাকে উল্লেখ করে শিল্পমন্ত্রী হুমায়ুন বলেন, “এই সিজনটি একটি ‘লিন’ সিজন। এ সময় একটা সঙ্কট থাকে। আমাদের নতুন পেঁয়াজ এখনও উঠেনি। কিছু দিনের মধ্যে নতুন পেঁয়াজ উঠবে। তবে পরিস্থিতি মোকাবিলায় মিয়ানমার ও তুরস্ক থেকে আমদানির ব্যবস্থা করেছি। ভারত থেকেও আমদানি চালু হয়েছে।

“পেঁয়াজের বাজার যেটা নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছিল, নিয়ন্ত্রণের মধ্যে এসেছে। এছাড়া কোথাও যেন বেশি দামে কেনা-বেচা না হয় তা তদারকিতে জেলা-উপজেলা পর্যায়ে মোবাইল কোর্ট কাজ করছে।” জাতীয় সংসদে দাঁড়িয়ে মন্ত্রী যখন এই কথা বলেছেন, তখন ঢাকার মগবাজারের পেয়ারাবাগে দেশি পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকায়। মীনা বাজারের মগবাজার শাখায় সোমবার ১৪৪ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি হয়েছে।

পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযানের মুখে গত সপ্তাহে পেঁয়াজের বিক্রয় মূল্য নির্ধারণ করে দেন ঢাকার সবচেয়ে বড় পাইকারি বাজার শ্যামবাজারের ব্যবসায়ীরা।

মিশর, তুরস্ক ও চীন থেকে আনা পেঁয়াজের কেজি সর্বোচ্চ ৫৫ থেকে ৬০ টাকা, মিয়ানমারের পেঁয়াজ ৮০ থেকে ৮৫ টাকা এবং দেশি পেঁয়াজ ৯০ টাকার মধ্যে বিক্রি করার সিদ্ধান্ত নেন তারা।

আবার গত সেপ্টেম্বরের শেষ দিকে এসে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ার পর খোলা বাজারে পেঁয়াজ বিক্রি শুরু করে সরকারি বিপণন সংস্থা টিসিবি। সর্বশেষ প্রতিদিন ঢাকার বিভিন্ন স্থানে ৩৫টি ট্রাক বসিয়ে প্রতি কেজি ৪৫ টাকা দরে পেঁয়াজ বিক্রি করছিল তারা।

একজন ক্রেতা এক কেজি করে পেঁয়াজ কিনতে পারছিলেন। আর ট্রাক সেলের ডিলার পাচ্ছিলেন প্রতি দিন এক টন করে পেঁয়াজ। অর্থাৎ দিনে একটি ট্রাক থেকে প্রায় এক হাজার পরিবারের পেঁয়াজের চাহিদা পূরণ হচ্ছিল।

তবে চলতি সপ্তাহে মাত্র একদিন খোলা বাজারে পেঁয়াজ বিক্রি করতে পেরেছে টিসিবি। সংস্থার মুখপাত্র হুমায়ুন করিব  বলেন, এই সপ্তাহে শুক্র ও শনিবার সপ্তাহিক ছুটির কারণে বিক্রি বন্ধ ছিল। রোববার ছিল সরকারি ছুটি। এর মধ্যে কেবল সোমবার পেঁয়াজের ট্রাক সেল দেওয়া হয়েছে।

“সরবরাহ ঘাটতির কারণে মঙ্গলবার পেঁয়াজ বিক্রি করা সম্ভব হয়নি। টেকনাফ থেকে পেঁয়াজের ট্রাক ঢাকার পথে রয়েছে। বুধবার রাতের মধ্যে সেগুলো ঢাকায় পৌঁছালে বৃহস্পতিবার পেঁয়াজ বিক্রি করা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।

#এসএস/বিবি/১৩-১১-২০১৯

অর্থনীতি ডেস্ক, বিবি বুধ, নভেম্বর ১৩, ২০১৯ ১১:১৬ পূর্বাহ্ন

Comments (Total 0)