ঢাকা-সিলেট মহাসড়ক চার লেন হচ্ছে

ঢাকা-সিলেট মহাসড়ক চার লেন হচ্ছে

ঢাকা-সিলেট মহাসড়ক চার লেন করা হবে। এর জন্য ১৬ হাজার ৯১৮ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। ১৬ ফেব্রুয়ারি মঙ্গলবার রাজধানীর এনইসি সম্মেলন কক্ষে একনেক সভায় এই প্রকল্পের অনুমোদন দেয়া হয়। এতে আঞ্চলিক যোগাযোগ জোরদারের মাধ্যমে শিল্প-বাণিজ্যে গতি আসবে- এই আশা করছে সরকার। তবে সড়কে টোল আদায় নিশ্চিত করার নির্দেশনা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

টেকসই সড়ক নেটওয়ার্ক গড়ে তোলার জন্য সরকার দেশব্যাপী বিদ্যমান সড়কগুলোকে চার লেনে উন্নীত করার মহাপরিকল্পনা নিয়েছে। এরই অংশ হিসেবে ঢাকা-সিলেট মহাসড়ক চার লেন করা হবে। এতে এশিয়ান হাইওয়ে নেটওয়ার্ক, বিমসটেক ও সার্ক করিডোরসহ আঞ্চলিক সড়ক যোগাযোগ উন্নয়নের মাধ্যমে শিল্প-বাণিজ্যে গতি আসবে।

জানা যায়, ১৬ হাজার ৯১৮ কোটি টাকার প্রকল্পে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ঋণ দেবে ১৩ হাজার ২৪৪ কোটি টাকা। এতে ২০৯ কিলোমিটার সড়ক চার লেনে উন্নীত করা হবে। যেখানে প্রতি কিলোমিটারে ব্যয় হবে ৮০ কোটি টাকার বেশি।

একনেক সভায় সব সড়কে টোল আদায় নিশ্চিত করার নির্দেশনা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যা সড়ক মেরামতে ব্যয় করা হবে।

একই সভায় পায়রা গভীর সমুদ্রবন্দরের টার্মিনাল নির্মাণ প্রকল্পের ব্যয় ও সময় বাড়ানো হয়েছে। আগামী একনেক সভায় এই প্রকল্পের সামগ্রিক পরিকল্পনা আনার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। সভায় প্রায় ২০ হাজার কোটি টাকা ব্যয়ে ৯টি প্রকল্প অনুমোদন দেয়া হয়।

#তমহ/বিবি/১৬-০২-২০২১

ক্যাটেগরী: অর্থনীতি

ট্যাগ: অর্থনীতি

অর্থনীতি ডেস্ক, বিবি মঙ্গল, ফেব্রুয়ারী ১৬, ২০২১ ১০:২২ অপরাহ্ন

Comments (Total 0)