ইতালি প্রবাসী বাংলাদেশিদের পাশে সিসিএল

ইতালি প্রবাসী বাংলাদেশিদের পাশে সিসিএল

কমরেড খন্দকার, ইতালি

কর্মসংস্থানে ইতালিতে যেতে চায় বাংলাদেশের অনেকে। এরইমধ্যে সেখানে দুই লাখ বাংলাদেশি থাকে। এই প্রবাসী বাংলাদেশিদের সেখানে বৈধতা পেতে আইনি পথে হাঁটতে হয়। যার সঙ্গে অর্থনৈতিক সুযোগ-সুবিধাও জড়িত। কারণ আইনি বিষয়ে না জানলে অনেক সুবিধা থেকে বঞ্চিত হতে হয়। এর জন্য তারা সহায়তা নেন বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত সলিসিটর বা কাফ অফিসের। বাংলাদেশি মালিকানাধীন প্রতিষ্ঠান চেম্বার অব কমার্স অ্যান্ড ল (সিসিএল) বিরল দৃষ্টান্ত তৈরি করেছে। তারা নিজেরাই এসে প্রবাসী বাংলাদেশিদের প্রাপ্তি নিশ্চিতে কাজ করছে।

সিসিএলের উদ্যোগে সেপ্টেম্বর ও অক্টোবর মাসে তিন দিন করে মোট ছয় দিনের কাফ অপারেটর কর্মশালা হয়েছে। গত মাসের আয়োজন ছিলো মিলানে। চলতি মাসের কর্মশালা হয় রোমে। এ দুই আয়োজনে ইতালির বিভিন্ন শহরের বাংলাদেশিরা অংশ নেয়।

কর্মশালায় কাফ, পাত্রোনাতো এবং ইমিগ্রেশনের উপর আলোচনা করেন বিশেষজ্ঞরা। এ আয়োজন সম্পর্কে সিসিএলের চেয়ারম্যান আইনজ্ঞ মোক্তার হোসেন বলেন, ইতালি প্রবাসী বাংলাদেশিদের আইনি সহায়তার বিষয়ে অগ্রাধিকার দেয়া হয়। এর মাধ্যমে প্রবাসী বাংলাদেশি কমিউনিটি অর্থনৈতিকভাবে ভালো অবস্থানে যাবে। যা বাংলাদেশের জন্যও মঙ্গলজনক। কর্মশালার প্রশিক্ষণপ্রাপ্তরা ইতালিতে প্রতিষ্ঠিত হতে পারবে বলে তিনি আশা প্রকাশ করেন।

#এসকেএস/বিবি/২৪-১০-২০২০

ক্যাটেগরী: প্রবাস

ট্যাগ: প্রবাস

প্রবাস ডেস্ক, বিবি শনি, অক্টোবর ২৪, ২০২০ ১:৩৭ অপরাহ্ন

Comments (Total 0)