গুগলের বিরুদ্ধে মামলা!

গুগলের বিরুদ্ধে মামলা!

অনলাইন প্ল্যাটফর্মের বিজ্ঞাপনে গুগলের আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে মামলা করেছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ এবং দেশটির ৮টি অঙ্গরাজ্য।

মঙ্গলবার প্রতিষ্ঠানটির বিরুদ্ধে এই মামলা করায় আবারও নতুন করে আইনি চ্যালেঞ্জের মুখে পড়ল গুগল।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের বিচার বিভাগের করা এই মামলায় বলা হয়েছে, গুগল বেআইনিভাবে একচেটিয়া বিজ্ঞাপনের বাজার নিয়ন্ত্রণ করছে। প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে যে প্রতিযোগিতা ছিল তার ভারসাম্য নষ্ট করে দিয়েছে গুগল।

মামলায় আরও বলা হয়েছে, ডিজিটাল বিজ্ঞাপনের বাজার নিয়ন্ত্রণ করতে গিয়ে গুগল বেআইনি পথ যেমন বেছে নিয়েছে তেমনি যেকোনো প্রতিষ্ঠানকে চাপে ফেলতে বিজ্ঞাপনের দাম কমবেশি করছে, কোনো কোনো প্রতিষ্ঠানকে বয়কট করছে।
মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড বলেছেন, অনলাইন প্ল্যাটফর্মের বিজ্ঞাপনে প্রতিযোগিতা ধ্বংস না করলে এর প্রতিযোগিতা-বিরোধী পদক্ষেপগুলি দুর্বল হয়ে পড়ে।

তবে মামলার বিষয়ে গুগলের পক্ষ থেকে বলা হয়, মার্কিন বিচার বিভাগ ত্রুটিপূর্ণ যুক্তি দিয়ে তাদের দ্বিগুনভাবে দমানো হচ্ছে।
গুগলের পক্ষ থেকে আরও বলা হয়, মামলাটি একটি প্রতিযোগিতামূলক বিজ্ঞাপন শিল্পে বিজয়ী এবং পরাজিতদের বাছাই করার চেষ্টা করা হয়েছে।

গুগলের বিলিয়ন ডলার আয়ের সিংহভাগ আসে অনলাইন বিজ্ঞাপন অ্যাকাউন্ট থেকে। বিজ্ঞাপন খাতের নিয়ন্ত্রণ এককভাবে গুগলের হাতে থাকায় একচেটিয়া আয় করছে গুগল। কিন্তু ডিজিটাল বিজ্ঞাপন থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের আয় কমছে।
যুক্তরাষ্ট্রের মার্কেট রিসার্চ ফার্ম ইনসাইডার ইন্টেলিজেন্স এর তথ্য মতে, ২০১৬ সালে কমে ৩৬.৭ শতাংশ ২০২২ সালে এসে কমেছে প্রায় ২৯ শতাংশ।

ক্যালিফোর্নিয়া, কলোরাডো, কানেকটিকাট, নিউজার্সি, নিউইয়র্ক, রোড আইল্যান্ড, টেনেসি ও ভার্জিনিয়াসহ মোট ৮ অঙ্গরাজ্যে এ মামলা করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ডেপুটি অ্যাটর্নি জেনারেল লিসা মনাকো এক বিবৃতিতে বলেন, গুরুত্বপূর্ণ এই বিজ্ঞাপনের খাতের নিয়ন্ত্রণ এখন গুগলের হাতে। যেসব ওয়েব সাইটে গুগল বিজ্ঞাপন প্রচার করছে তারা এসব বিজ্ঞাপন থেকে আয় কম করছে।


অন্যদিকে যারা এসব বিজ্ঞাপন দিচ্ছে সেইসব প্রতিষ্ঠানকে বেশি টাকা গুনতে হচ্ছে। বাজারে কোনো প্রতিদ্বন্দ্বী না থাকার কারণে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করেছেন তিনি।
লিসা মনাকো বলেন, গুগল অতিমাত্রায় মুনাফা করছে। এর ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে বিজ্ঞাপনী সংস্থা, বিজ্ঞাপনদাতা ও যুক্তরাষ্ট্রের গ্রাহকেরা।

#তমহ/বিবি/২৫-০১-২০২৩

ক্যাটেগরী: প্রযুক্তি

ট্যাগ: প্রযুক্তি

প্রযুক্তি ডেস্ক, বিবি বুধ, জানুয়ারী ২৫, ২০২৩ ১০:৫৬ পূর্বাহ্ন

Comments (Total 0)