হাসপাতালে ফজলে হাসান আবেদ

হাসপাতালে ফজলে হাসান আবেদ

 

ব্র্যাকের প্রতিষ্ঠাতা ৮৩ বছর বয়সী ফজলে হাসান আবেদকে হাসপাতালে ভর্তি করা হয়েছে । বুধবার সন্ধ্যায় ঢাকার বেসরকারি একটি হাসপাতালে তাকে ভর্তি করা হয়। তার অবস্থা এখন স্থিতিশীল বলে ব্র্যাকের পক্ষ থেকে জানানো হয়েছে।

ব্র্যাক ইন্টারন্যাশনালের নির্বাহী পরিচালক মুহাম্মাদ মুসা বৃহস্পতিবার গণমাধ্যমকে বলেন, “এই মুহূর্তে তার (ফজলে হাসান আবেদ) শারীরিক অবস্থা স্থিতিশীল। পরিবারের সদস্যরা তার সঙ্গে আছেন।”

আবেদের শারীরিক পরিস্থিতির বিবেচনায় চিকিৎসকরা হাসপাতালে দর্শনার্থী সীমিত রাখতে পরামর্শ দিয়েছেন।  মুসা বলেন, “এই মুহূর্তে তার এবং তার পরিবারের প্রাইভেসি, একান্ত নিজস্ব সময়ের বিষয়টি প্রয়োজনীয়। বিষয়টি অত্যন্ত সংবেদনশীলতা ও আন্তরিকতার সঙ্গে দেখার জন্য আপনাদের বিশেষভাবে অনুরোধ করা হচ্ছে।”

তিনি বলেন, ফজলে হাসান আবেদের শারীরিক অবস্থার সম্পর্কে ব্র্যাক ও ব্র্যাক ইন্টারন্যাশনালের পক্ষ থেকে গণমাধ্যমকে জানানো হবে। ৩৬ বছর বয়সে ব্র্যাক প্রতিষ্ঠার পর থেকে ২০০১ সাল পর্যন্ত সংস্থার নির্বাহী পরিচালকের দায়িত্ব পালন করেন ফজলে হাসান আবেদ। ৬৫ বছর বয়সে নির্বাহী পরিচালকের পদ ছেড়ে চেয়ারপারসন হন তিনি। কয়েক মাস আগে তিনি চেয়ারপারসনের পদ ছেড়ে অবসরে যান।

১৯৮০ সালে ম্যাগসেসে পুরস্কার পাওয়ার পর জীবনে অসংখ্য সম্মাননায় ভূষিত হয়েছেন ফজলে হাসান আবেদ। তার মধ্যে রয়েছে বিশ্ব খাদ্য পুরস্কার, স্পেনিশ অর্ডার অব সিভিল মেরিট, অফিসার ইন দ্য অর্ডার অফ অরেঞ্জ-নাসাউ, লিউ টলস্টয় ইন্টারন্যাশনাল গোল্ড মেডেল ইত্যাদি।

২০১৪ ও ২০১৭ সালে ফরচুন ম্যাগাজিনের নির্বাচিত ৫০ বিশ্বনেতার মধ্যে ফজলে হাসান আবেদের নাম স্থান পেয়েছিল। ফজলে হাসান আবেদের জন্ম ১৯৩৬ সালে। তার উচ্চতর পড়াশোনা হয় লন্ডনে, হিসাব বিজ্ঞানে।

১৯৭২ সালে ফজলে হাসান আবেদের হাত ধরে যাত্রা শুরু করা ব্র্যাক এখন বিশ্বের ‘সর্ববৃহৎ’ এনজিও হিসেবে স্বীকৃত। এশিয়া, আফ্রিকা অঞ্চলের ডজনখানেক দেশে কার্যক্রম পরিচালনা করছে ব্র্যাক ইন্টারন্যাশনাল।

#এসএস/বিবি/২৮-১১-২০১৯

ক্যাটেগরী: এনজিও

ট্যাগ: এনজিও

এনজিও ডেস্ক, বিবি বৃহঃ, নভেম্বর ২৮, ২০১৯ ১১:১৭ পূর্বাহ্ন

Comments (Total 0)