ব্রিটেনের ক্ষমতায় কনজারভেটিভ পার্টি

ব্রিটেনের ক্ষমতায় কনজারভেটিভ পার্টি

বরিস জনসনের দল কনজারভেটিভ পার্টি যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে বড় ব্যবধানে বিজয়ী হলো  এরইমধ্যে আনুষ্ঠানিকভাবে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করেছে দলটি। ফলে এককভাবেই সরকার গঠন করতে যাচ্ছেন বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসন।

১৩ ডিসেম্বর আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়। খবরে বলা হয়, ৬৫০টি আসনের মধ্যে ৬১৩টি আসনের ভোট গণনা শেষ হয়েছে। এখন পর্যন্ত ৩৩৭টি আসন পেয়ে নিরঙ্কুশভাবে বিজয়ী হয়েছে কনজারভেটিভ পার্টি। এককভাবে সরকার গঠন করতে কনজারভেটিভদের প্রয়োজন ছিল ৩২০টি আসন।

এখন পর্যন্ত কনজারভেটিভরা পেয়েছে মোট ভোটের ৪৩ শতাংশেরও বেশি ভোট। অন্যদিকে, প্রধান বিরোধীদল লেবার পার্টি পেয়েছে ২০০টি আসন। এছাড়া, স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি) পেয়েছে ৪৬টি আসন এবং অন্য আরও তিনটি দল ৩০টি আসন।

ভোটের ফলাফল জেনে লেবার পার্টির নেতা জেরেমি করবিন বলেন, আজকের (নির্বাচনের) রাত লেবার পার্টির জন্য ভীষণ হতাশার। অন্যদিকে বরিস জনসন বলেন, এটি ব্রেক্সিটের পক্ষে বড় ধরনের এক স্বীকৃতি।

১৯৮৭ সালের পর এটা কনজারভেটিভ দলের জন্য সবচেয়ে বড় জয় এবং ১৯৩৫ সালের পর লেবার দলের সবচেয়ে বড় পরাজয়। লেবার পার্টির নেতা জেরেমি করবিন আগামী নির্বাচনে দলের নেতৃত্বে থাকবেন না বলে ঘোষণা দিয়েছেন। তবে তিনি এখনই পদত্যাগ করছেন না।

#এসএস/বিবি/১৩-১২-২০১৯

ক্যাটেগরী: বিশ্ব

ট্যাগ: বিশ্ব

বিশ্ব ডেস্ক, বিবি শুক্র, ডিসেম্বর ১৩, ২০১৯ ১২:৪৫ অপরাহ্ন

Comments (Total 0)