আসছে বাজেটে কমবে করপোরেট কর?

আসছে বাজেটে কমবে করপোরেট কর?

৫ জুন থেকে শুরু হচ্ছে একাদশ সংসদের ১৮তম বাজেট অধিবেশন। তবে ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট পেশ হবে বৃহস্পতিবার। এ অধিবেশন আগামী ৫ জুলাই পর্যন্ত চলতে পারে। গণমাধ্যম কর্মী বিল এ অধিবেশনেই পাস হতে পারে বলে জানিয়েছেন সংসদের চিফ হুইপ। রোববার বিকালে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদে এ অধিবেশন বসবে।

টানা তৃতীয়বারের মতো কমানো হচ্ছে করপোরেট কর। তবে এ সুবিধা পেতে হলে কোম্পানিগুলোকে কিছু শর্ত পূরণ করতে হবে। ৯ জুন বাজেট প্রস্তাবনায় অর্থমন্ত্রী, তিন ধরনের কোম্পানির কর আড়াই শতাংশ কোরে কমানোর ঘোষণা দিতে পারেন। অর্থমন্ত্রণালয়ের কর্মকর্তারা এসব তথ্য জানিয়েছেন। তবে ব্যবসায়ীরা বলছেন, উৎসে কর না কমিয়ে শুধু করপোরেট কর কমালে সুফল মিলবে না।

বেসরকারি বিনিয়োগ বাড়াতে ও করোনার ক্ষতি কাটাতে কোম্পানিগুলোর করপোরেট কর গত দুই বাজেটে কমিয়ে আনে সরকার। আসছে বাজেটেও তিন ধরনের কোম্পানির কর কমাতে যাচ্ছে অর্থ মন্ত্রণালয়।

এনবিআর কর্মকর্তারা জানান, পুঁজিবাজারে তালিকাভুক্ত, অ-তালিকাভুক্ত ও এক ব্যক্তির কোম্পানির কর আড়াই শতাংশ কমানো হতে পারে। এর ফলে তালিকাভুক্ত কোম্পানির কর হবে ২০ শতাংশ, অ-তালিকাভুক্ত কোম্পানির ২৭ দশমিক ৫ ও এক ব্যক্তির কোম্পানির ২২ দশমিক ৫ শতাংশ।

এ ছাড় পেতে হলে কিছু শর্ত পূরণ করতে হবে। কর্মকর্তারা জানান, কোম্পানিগুলোকে যে কোনো লেনদেন ব্যাংকিং চ্যানেলে করতে হবে। আর তালিকাভুক্ত কোম্পানির অন্তত দশ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীর কাছে থাকতে হবে।

ব্যবসায়ীরা বলছেন, দেশি বিদেশি বিনিয়োগ বাড়াতে এসব সিদ্ধান্ত ইতিবাচক ভূমিকা রাখবে।

ব্যবসায়ী নেতাদের অভিযোগ, ধারাবাহিকভাবে কর কমানো হলেও তেমন সুফল মিলছে না। কারণ বেশি হারে উৎসে কর আদায় করা হচ্ছে। এনবিআরের সাবেক কর্মকর্তারাও বলছেন, করপোরেট করের মতো উৎসে করও কমিয়ে আনা উচিৎ।

এনবিআর কর্মকর্তারা জানান, মোবাইল ফোন অপারেটর, বিড়ি-সিগারেট-জর্দা-গুল উৎপাদনকারী, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর কমছে না। এসব কোম্পানি থেকে তুলনামূলক বেশি হারে কর আদায় করে সরকার।

#তমহ/বিবি/০৪-০৬-২০২২

ক্যাটেগরী: অর্থনীতি

ট্যাগ: অর্থনীতি

অর্থনীতি ডেস্ক, বিবি শনি, জুন ৪, ২০২২ ৪:১০ অপরাহ্ন

Comments (Total 0)