৪৫০ কোটি ডলার ঋণ পেতে...

৪৫০ কোটি ডলার ঋণ পেতে...

আন্তর্জাতিক মুদ্রা তহবিল- আইএমএফ থেকে সাড়ে ৪শ কোটি ডলার ঋণ পেতে আলোচনা শুরু হয়েছে। বৃহস্পতিবার সকালে সংস্থাটির সফররত প্রতিনিধি দলের সাথে বৈঠকে বসে বাংলাদেশ ব্যাংক।

রাজধানীর মতিঝিলের কেন্দ্রীয় ব্যাংকে দিনভর ঋণের বিষয়ে একাধিক বৈঠক হওয়ার কথা রয়েছে। বাংলাদেশকে ঋণ দিতে আলোচনা শুরুর আগে সবশেষ দেশের দুই অর্থবছরের ব্যালেন্স অব পেমেন্ট, ডলারের বিপরীতে টাকার বিনিময় হার, চলতি অর্থবছর শেষে অর্থনীতির প্রাক্কলনসহ আরও কিছু বিষয় আলোচ্য সূচিতে রয়েছে। এমনটাই জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা।


সফরকারী দলটি আগামী ১৫ দিন বাংলাদেশে অবস্থানকালে কেন্দ্রীয় ব্যাংকের পাশাপাশি সরকারের নীতি নির্ধারকসহ অন্যান্য অংশীজনের সঙ্গে বৈঠক করবে। পূর্ব নির্ধারিত সেই সূচি ধরে বুধবার অর্থ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে দলটি।

করোনার ধাক্কা, জ্বালানি তেলের অস্বাভাবিক দর, আমদানি ব্যয় বৃদ্ধি আর বৈদেশিক মুদ্রার সংকটে চতুর্মুখী চাপে দেশের অর্থনীতি। পরিস্থিতি সামাল দিতে গেল জুলাইয়ে আইএমএফের কাছে সাড়ে ৪শ কোটি ডলার বাজেট সহায়তা চায় সরকার।

ঋণের বিষয়ে সিদ্ধান্ত নিতে রোববার ঢাকা এসেছে আইএমএফের প্রতিনিধি দল। চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য বুধবারও আনুষ্ঠানিক বৈঠক করেছে অর্থ বিভাগ। বৈঠকের পর অর্থ সচিব জানান, সংস্থাটির কাছ থেকে ঋণ পাওয়ার বিষয়ে আশাবাদী সরকার।

পর্যায়ক্রমে বেসরকারি খাত এবং কয়েকটি গবেষণা সংস্থার সঙ্গেও বৈঠক করবে আইএমএফ। আলোচনা সফল হলে সংস্থাটি তাদের অন্যান্য কর্মসূচির আওতায় ঋণ দেবে।

#তমহ/বিবি/২৮-১০-২০২২

ক্যাটেগরী: ব্যাংক

ট্যাগ: ব্যাংক

ব্যাংক ডেস্ক, বিবি শুক্র, অক্টোবর ২৮, ২০২২ ১১:২২ অপরাহ্ন

Comments (Total 0)