ঢাকা শহর অনিরাপদ!

ঢাকা শহর অনিরাপদ!

ঢাকা শহর কতটা নিরাপদ? নগরবাসীর কতটা নির্ভয়ে চলতে পারে? এসব ক্ষেত্রে বৈশ্বিক সূচকে রাজধানী ঢাকার অবস্থান ভালো নয়। নিরাপত্তার দিক থেকে বিশ্বের নগরগুলোর মধ্যে এবার রাজধানী ঢাকা দুই ধাপ যদিও এগিয়েছে। কিন্তু এখনও তালিকার তলানিতেই তার অবস্থান। বিশ্বের ৬০টি নগরীর মধ্যে ঢাকার অবস্থান ৫৪ নম্বরে। দি ইকোনমিস্ট ইন্টিলিজেন্স ইউনিটের সেইফ সিটি ইনডেক্সে সূচকে এই অবস্থান প্রকাশ করা হয়।

এই গবেষণা সংস্থার এই সূচকে ২০১৯ সালে ঢাকা ছিল ৫৬ নম্বরে, অর্থাৎ দুই ধাপ অগ্রগতি হয়েছে দুই বছরে। অবকাঠামো, স্বাস্থ্যসেবা, ব্যক্তিগত নিরাপত্তা, পরিবেশগত সুরক্ষা, ডিজিটাল পরিস্থিতিসহ ৭৬টি নিয়ামকের ভিত্তিতে নম্বর দিয়ে এ তালিকা করা হয়েছে। ঢাকার স্কোর দাঁড়িয়েছে ৪৮ দশমিক ৪।

পরিবেশ সুরক্ষার দিকে থেকে ঢাকা কিছুটা এগিয়েছে, এই নিয়ামকের ভিত্তিতে ঢাকার ক্রম ৪৭। কিন্তু ডিজিটাল নিরাপত্তার দিক থেকে পেছনে ৫৬ নম্বরে। স্বাস্থ্য সেবা, অবকাঠামো ও ব্যক্তিগত নিরাপত্তার ক্ষেত্রে ঢাকার অবস্থান যথাক্রমে ৫২, ৫৫ ও ৫৪ ক্রমতে।

বিশ্বের ৬০ টি নগরী নিয়ে প্রকাশিত এ তালিকার শীর্ষে স্থানে ডেনমার্কের রাজধানী পেয়েছে ৮২ দশমিক ৪ নম্বর নিয়ে। আর তালিকার সবচেয়ে নিচে থাকা মিয়ানমারের ইয়াংগুন নগরীর নম্বর ৩৯ দশমিক ৫। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে কানাডার টরোন্টো।

দি ইকোনমিস্ট ইন্টিলিজেন্স ইউনিটের চতুর্থ বার করা এ তালিকায় আগের মতোই শীর্ষ ১০ এ আছে আমস্টারডাম, মেলবোর্ন, সিডনি। এছাড়াও সামনের সারিতে রয়েছে টোকিও, সিঙ্গাপুর, ওসাকা। ঢাকার পেছনে রয়েছে পাকিস্তানের করাচি, অবস্থান ৫৯ নম্বরে। এছাড়া ভারতের মুম্বাইয়ের অবস্থান ৫০ নম্বরে।

#তমহ/বিবি/২৫-০৮-২০২১

ক্যাটেগরী: রাজধানী

ট্যাগ: রাজধানী

রাজধানী ডেস্ক, বিবি বুধ, আগষ্ট ২৫, ২০২১ ১২:৪০ পূর্বাহ্ন

Comments (Total 0)