নওগাঁয় নজরুল সম্মেলন

নওগাঁয় নজরুল সম্মেলন

নওগাঁয় তিন দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলন শুরু হয়েছে। রোববার সদর উপজেলা পরিষদ মিলনায়তনে এ সম্মেলন উদ্বোধন করেন প্রধান অতিথি খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। নওগাঁ জেলা প্রশাসনের সহযোগিতায় কবি নজরুল ইনস্টিটিউট এই সম্মেলনের আয়োজন করে।

প্রধান অতিথির বক্তব্যে খাদ্যমন্ত্রী বলেন, কাজী নজরুল ইসলাম ছিলেন বাংলা সাহিত্যে এক যুগপ্রবর্তক কবি। সাম্রাজ্যবাদ, সাম্প্রদায়িকতা ও পরাধীনতার বিরুদ্ধে নজরুলের অগ্নিমন্ত্র বাঙালি জাতির চিত্তে প্রেরণা ও আত্মশক্তিতে উদ্বুদ্ধ হওয়ার সুকঠিন সংকল্প জাগিয়েছিল।

খাদ্যমন্ত্রী বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আগ্রহ, অনুপ্রেরণা ও উদ্যোগে বিদ্রোহী কবি নজরুল ইসলামকে বাংলাদেশে আনা সম্ভব হয়েছিল। তারই সদিচ্ছায় কবিকে জাতীয় কবির মর্যাদায় অধিষ্ঠিত করা হয়েছিল।

তিন দিনব্যপী এই সম্মেলনে রয়েছে জেলার ৫০ জন শিল্পীকে শুদ্ধ বাণী ও সুরে নজরুল সংগীতের প্রশিক্ষক সৃজনের লক্ষ্যে প্রশিক্ষণ প্রদান, জাতীয় ও স্থানীয় শিল্পীদের সমন্বয়ে সংগীতানুষ্ঠান ও নৃত্যানুষ্ঠান, শহরের নওগাঁ সরকারি কলেজ ও নওগাঁ সরকারি বিএমসি মহিলা কলেজে পৃথক দুটি আলোচনা সভা, পুরস্কার ও সনদপত্র বিতরণ এবং জেলার ১০টি স্কুলে পৃথক পৃথক প্রতিযোগিতার আয়োজন।

এছাড়াও অনুষ্ঠান স্থলে প্রতিদিন বিকাল ৪টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রন্থমেলার আয়োজন রয়েছে।  

#এসএস/বিবি/০৯-১২-২০১৯

ক্যাটেগরী: শিল্পকলা

ট্যাগ: শিল্পকলা

শিল্পকলা ডেস্ক, বিবি সোম, ডিসেম্বর ৯, ২০১৯ ৭:৩৫ পূর্বাহ্ন

Comments (Total 0)