স্বস্তি নেই বাজারে...

স্বস্তি নেই বাজারে...

লাগাম টানা যাচ্ছে না নিত্যপণ্যের দামে। রাজধানীর বাজারে আরেক দফা বেড়েছে আটা, ময়দার দাম। সপ্তাহের ব্যবধানে প্রতি কেজিতে বেড়েছে ৫ থেকে ৭ টাকা পর্যন্ত। আর ডিমের দাম বেড়েছে ডজনে ১০ টাকা পর্যন্ত। চড়া ডাল ও ভোজ্যতেলের দামও। লাগামহীন দরের কারণে আয়ে-ব্যয়ের হিসাব মেলাতেই হিমশিম খাচ্ছেন ভোক্তারা। বাজার নিয়ন্ত্রণে কার্যকর তদারকির দাবি তাদের।
দেশের বাজারে আবারও বেড়েছে আটার দাম। দুই কেজির প্যাকেটের আটা কিনতে হচ্ছে ১১০ থেকে ১১৫ টাকায়। যা গত সপ্তাহে ছিল ১০৮ টাকা।

সরকারি সংস্থার হিসাবে, এক বছরে আটার দাম বেড়েছে ৪০ শতাংশ। প্যাকেট ময়দার কেজি ৬০ টাকার বেশি। বাড়তি দামের জন্য আন্তর্জাতিক বাজারের অজুহাত দিচ্ছেন বিক্রেতারা।

এদিকে দেশি চিনি বিক্রি হচ্ছে ১০০ থেকে ১০৫ টাকা আর আমদানির চিনি ৯৫ টাকা। যদিও সরকার নির্ধারিত দাম ৮৫ টাকা কেজি। আর সয়াবিন তেলের দাম আগে থেকেই চড়া।

বাজারে কারসাজি রোধে রুটিন অভিযান চালানো হলেও মিলছে না সুফল। নির্ধারিত দামে কেন পণ্য কেনা যাচ্ছে না তার সঠিক জবাব নেই কর্মকর্তাদের কাছেও।

স্বস্তি মিলছে না ডিমের দামেও। ডজনে ১০ টাকা বেড়ে ফার্মের মুরগীর ডিম বিক্রি হচ্ছে ১৩০ টাকায়।

এদিকে, সমুদ্রে মাছ ধরা বন্ধ থাকায় বাজারে মাছের দাম বেড়েছে কেজিপ্রতি ২০ টাকা থেকে ২০০ টাকা পর্যন্ত। এদিকে, ধানের দাম বেশির অজুহাতে সব ধরনের চালের দাম বেড়েছে কেজিতে ৮ থেকে ১০ টাকা। এছাড়া উর্ধ্বমুখী ডাল, আটা, ময়দার দাম।

চট্টগ্রামে সপ্তাহের ব্যবধানে মাছের দাম বেড়েছে কেজি প্রতি ২০ থেকে ২০০ টাকা পর্যন্ত। বিক্রেতারা বলছেন, সমুদ্রে মাছ ধরা বন্ধের প্রভাবে মাছের দাম বাড়তি।

রাজশাহী ও বগুড়ার বাজারে বেড়েছে সব ধরনের চালের দাম। এক সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি চালের দাম বেড়েছে ৮ থেকে ১০ টাকা।

খুলনা ও রংপুরে সয়াবিন তেলের সংকটের মধ্যেই দাম বেড়েছে চাল, আটা চিনির। গত সপ্তাহের তুলনায় এসব পণ্যের দাম অন্তত ৫ টাকা বেড়েছে বলে অভিযোগ ক্রেতাদের ।

দাম বাড়ায় চাহিদার তুলনায় কম পণ্য কিনতে হচ্ছে ক্রেতদের। বাজার নিয়ন্ত্রণে কঠোর নজরদারির দাবি জানিয়েছেন ভোক্তারা।

#তমহ/বিবি/২৮-০৫-২০২২

ক্যাটেগরী: ব্যবসা

ট্যাগ: ব্যবসা

ব্যবসা ডেস্ক, বিবি শনি, মে ২৮, ২০২২ ১২:৩৮ অপরাহ্ন

Comments (Total 0)