এবার বিলাতে বাংলা বন্ড

এবার বিলাতে বাংলা বন্ড

বিলাত তথা ইংল্যান্ডের লন্ডন স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হতে চলেছে ‘বাংলা বন্ড’। এটাই বাংলাদেশের প্রথম ‘টাকা ডিনমিনেটেড বন্ড’।
প্রবাসীদের বিনিয়োগে উৎসাহ দেওয়ার জন্য বিশ্ব ব্যাংক গ্রুপের প্রতিষ্ঠান আন্তর্জাতিক ফাইন্যান্স কর্পোরেশনের (আইএফসি) উদ্যোগে সোমবার থেকে লন্ডন স্টক এক্সচেঞ্জে এই বন্ড চালু হচ্ছে।
১০০ কোটি ডলারের এই বন্ডের জন্য প্রাথমিকভাবে বাজার থেকে তোলা হবে প্রায় ১ কোটি ডলার। বন্ডের অর্থ ডলার থেকে টাকায় রূপান্তরের পর বাংলাদেশে বিভিন্ন অবকাঠামো প্রকল্পে বিনিয়োগ করবে আইএফসি।
অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, প্রাথমিকভাবে এই বন্ডের মেয়াদ হবে ৩ বছর। পরে তা বাড়িয়ে ৫ বছর এবং সর্ব্বোচ্চ ১০ বছর করা হতে পারে।
ভারতের ক্ষেত্রে দেখা গেছে, প্রথমে তিন বছর মেয়াদী রুপি বন্ড ছাড়া হয়েছিল। পরে মেয়াদ বাড়িয়ে ৫ বছর করা হয়। এখন তা বেড়ে হয়েছে ১০ বছর। প্রবাসী ভারতীয়রা এই বন্ডে বিপুল হারে বিনিয়োগ করেছেন।
বাংলাদেশও ২০১১ সাল থেকে এ ধরনের বন্ড ছাড়ার পরিকল্পনার কথা বলে আসছিল। ২০১৫ সালে বিশ্ব ব্যাংক-আইএমএফ বার্ষিক সভায় আইএফসি কর্মকর্তাদের সঙ্গে তৎকালীন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের এ বিষয়ে আলোচনাও হয়েছিল। বাংলাদেশ সরকার তখনই এ বিষয়ে প্রাথমিক সম্মতি দিয়েছিল।
এরপর আইএফসি বাংলাদেশ সরকারের কাছে আনুষ্ঠানিক প্রস্তাব পাঠায় এবং তা পরীক্ষা-নিরীক্ষা করে অর্থমন্ত্রণালয় একই বছর ৪ অক্টোবর এক চিঠিতে ‘টাকা বন্ড’ ছাড়ার অনুমোদনের বিষয়টি জানায়।
বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) যাচাই কমিটির অনুমোদন সাপেক্ষে আইএফসির ওই প্রস্তাব অনুমোদন করা হয়।
ওই কমিটির কাছে প্রাণ গ্রুপের দুই প্রতিষ্ঠান প্রাণ এগ্রো ও নাটোর এগ্রো লিমিটেডের জন্য এ বন্ড ছাড়ার প্রস্তাব করে আইএফসি। চলতি বছরের এপ্রিলে আইএফসির প্রস্তাবে সাড়া দেয় বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ।
এই বন্ডের মাধ্যমে বাজার থেকে যে অর্থ পাওয়া যাবে, সেখান থেকে প্রাণ এগ্রো ও নাটোর এগ্রো ৮০ কোটি টাকা করে ঋণ পাবে। সুদের হার নির্ধারণ করা হয়েছে সর্বোচ্চ ৯ দশমিক ৭৫ শতাংশ। এ ঋণ সমান কিস্তিতে তিন ও পাঁচ বছরে তাদের পরিশোধ করতে হবে।
বাংলাদেশে এই প্রথমবারের মতো ‘টাকা বন্ড’ ছাড়া হচ্ছে। প্রাথমিকভাবে এই বন্ডের মাধ্যমে যে অর্থ উত্তোলন করা হবে তা আইএফসির অর্থায়নে পরিচালিত বিভিন্ন অবকাঠামো প্রকল্পে বিনিয়োগ করা হবে।
আইএফসি বাংলাদেশে জ্বালানি, বিদ্যুৎ ও আর্থিক খাতে বিনিয়োগ করেছে। নতুন ১ বিলিয়ন ডলারের টাকা বন্ডের মাধ্যমে তাদের বিনিয়োগ আরও বাড়বে।
লন্ডনে বাংলাদেশ হাই কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সোমবার সকালে লন্ডন স্টক এক্সচেঞ্জে ‘বাংলা বন্ড’ তালিকাভুক্তির এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ‘দ্য রিং দ্য বেল’ শীর্ষক ওই অনুষ্ঠানে বিনিয়োগকারীদের নিয়ে একটি গোলটেবিল আলোচনারও আয়োজন থাকছে।
বাংলাদেশের ক্রমবর্ধমান অর্থনৈতিক প্রবৃদ্ধির গল্প তুলে ধরাই আইএফসি ও লন্ডন স্টক এক্সচেঞ্জের যৌথ এ আয়োজনের উদ্দেশ্য।
অর্থমন্ত্রী আ হ ম মোস্তাফা কামাল, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, যুক্তরাজ্যে বাংলাদেশের হাই কমিশনার সাইদা মুনা তাসনিম অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।
অনুষ্ঠানের পর লন্ডন স্টক এক্সচেঞ্জের পক্ষ থেকে আনুষ্ঠানিক ব্রিফিং হবে। বাংলাদেশের অর্থমন্ত্রী এবং প্রধানমন্ত্রীর উপদেষ্টা ছাড়াও আইএফসির এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট নিনা স্টোয়েলকোভিচ, আইএফসির ট্রেজারি ক্লায়েন্টস সল্যুশনস ডিরেক্টর কেশব গৌর এবং আইএফসি দক্ষিণ এশিয়ার পরিচালক মেনজিস্তু আলেমাহেহু উপস্থিত থাকবেন।
টিএমএইচ/বিবি/১১-১১-২০১৯

ক্যাটেগরী: শেয়ারবাজার

ট্যাগ: শেয়ারবাজার

শেয়ারবাজার ডেস্ক, বিবি সোম, নভেম্বর ১১, ২০১৯ ১২:১৯ পূর্বাহ্ন

Comments (Total 0)