৪ ব্যাংকে ৫৩০ কোটি টাকার তহবিল

৪ ব্যাংকে ৫৩০ কোটি টাকার তহবিল

দেশের পুঁজিবাজারে গতি সঞ্চারে ঘোষিত বাংলাদেশ ব্যাংকের বিশেষ তহবিল সুবিধা কাজে লাগাতে প্রস্তুতি নিচ্ছে চার ব্যাংক। ইতোমধ্যে একটি ব্যাংক এই তহবিলের জন্য বাংলাদেশ ব্যাংকে আবেদন করেছে। বাকী ব্যাংক তিনটিও কিছু দিনের মধ্যে আবেদন করবে।

এছাড়া আরও কয়েকটি ব্যাংক আলোচিত তহবিলের জন্য আবেদন প্রক্রিয়াসহ অন্যান্য তথ্য জানতে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগে যোগাযোগ করেছে বলে জানা গেছে।

 

জানা গেছে, রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক লিমিটেড ২০০ কোটি টাকার তহবিল গঠন করার সিদ্ধান্ত নিয়েছে। ব্যাংকটির পরিচালনা পর্ষদ ইতোমধ্যে এ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন করেছে। তবে এই তহবিল নিজস্ব অর্থায়নে হবে না-কি বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন সুবিধা নিয়ে গঠন করা হবে সে বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। চলতি সপ্তাহেই্ ব্যাংকটি তাদের সিদ্ধান্ত চূড়ান্ত করবে।

রাষ্ট্রীয় মালিকানার রূপালী ব্যাংক লিমিটেড নিজস্ব অর্থায়নে এই মুহুর্তে ৮০ কোটি টাকার তহবিল গঠন করার সিদ্ধান্ত নিয়েছে। পরবর্তীতে ব্যাংকটি তহবিলের আকার ২০০ কোটি টাকায় উন্নীত করবে বলে ব্যাংক সূত্রে জানা গেছে। তহবিলের বাকী অর্থের জন্য বাংলাদেশ ব্যাংকের সহায়তা নেওয়া হতে পারে।

বেসরকারি সিটি ব্যাংক লিমিটেড ইতোমধ্যে রেপো সুবিধার আওতায় নেওয়া ৫০ কোটি টাকার মেয়াদ বাড়ানোর আবেদন করেছে বাংলাদেশ ব্যাংকে। এটি দুয়েকদিনের মধ্যে অনুমোদন পেয়ে যাবে। এছাড়াও ব্যাংকটি পর্যায়ক্রমে তাদের তহবিলের আকার বাড়াবে বলে জানা গেছে।

বেসরকারি ঢাকা ব্যাংক লিমিটেড ২০০ কোটি টাকার তহবিল গঠন করার প্রক্রিয়া শুরু করেছে।

এসকেএস/বিবি/০৫-০৩-২০২০

ক্যাটেগরী: ব্যাংক

ট্যাগ: ব্যাংক

ব্যাংক ডেস্ক, বিবি বুধ, মার্চ ৪, ২০২০ ৮:৩৩ অপরাহ্ন

Comments (Total 0)