মতিঝিলে দুই টাকায় নৌকা পার

মতিঝিলে দুই টাকায় নৌকা পার

রাজধানীর মতিঝিলে ঝিল চোখে না পড়লেও ঝিলের শাপলাফুল ঠিকই ফুটে আছে। এই নগরীর ব্যস্ততম বাণিজ্যিক এলাকা মতিঝিল। এখানে সকলেই চলছেন নিজ নিজ কাজের উদ্দেশ্যে। কিন্তু শাপলা চত্বরের পাশেই প্রতিদিন যে নৌকা চলে এ খবর অনেকেরই অজানা। স্বল্প সময়ে গন্তব্যে পৌঁছানোর জন্যই নৌকা ব্যবহার করেন যাত্রীরা। নৌকা ব্যবহারের মাধ্যমে একজন যাত্রীর প্রায় ১০ মিনিট সময় বেঁচে যায়।

মাঝিরা জানান, আশপাশের বহুতল ভবনগুলোই এই খালের পানির প্রধান উৎস। খরা মৌসুমে পানি অনেক কমে যায়। তখন মেশিনের সাহায্যে পাতালের পানি দিয়ে সচল রাখা হয় নৌকা। এই খালে বিভিন্ন জাতের মাছও আছে বলে জানিয়েছেন স্থানীয়রা।

বহুদিন আগে থেকেই চলছে এই নৌকা পারাপার। ঠিক কতোদিন আগে নৌকা পারাপার শুরু হয়েছিল তা বলতে পারেননি মাঝিরাও। তবে স্বল্প সময়ে মাত্র ২ টাকায় খাল পার হতে পেরে বেশ খুশি যাত্রীরা। ছুটির দিন হওয়ায় শুক্রবার ৫ টাকা গুনতে হয় প্রত্যেককে।

সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত যাত্রীদের চাপ থাকে সবচেয়ে বেশি। পারাপারের জন্য ঘাটে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে অপেক্ষা করতে হয় এসময়। একই ঘটনা ঘটে সন্ধ্যা বেলাতেও। অফিস সময় হওয়াতেই এই দুই সময়ে চাপ বাড়ে বলে জানান স্থানীয়রা।

বড়জোর ৬০ থেকে ৭০ গজ দৈর্ঘ্যের খাল পার হতে লাগে মাত্র দুই টাকা। নৌকা ও ঘাট চলে ১১ জনের সম্মিলিত প্রচেষ্টায়। প্রতিদিন সকাল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত ঘাট খোলা থাকে। প্রায় ৩ থেকে ৪ হাজার লোক ঘাট পারাপার হয় প্রতিদিন।

#এসএস/বিবি/২২-১২-২০১৯

ক্যাটেগরী: ফিচার

ট্যাগ: ফিচার

ফিচার ডেস্ক, বিবি রবি, ডিসেম্বর ২২, ২০১৯ ১১:২৯ অপরাহ্ন

Comments (Total 0)