ব্যাংকের কাছে সরকারের ঋণ বাড়ছেই

ব্যাংকের কাছে সরকারের ঋণ বাড়ছেই

ব্যাংকের কাছে সরকারের ঋণ বেড়েই চলেছে। চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে ঋণ নিয়েছে ৩১ হাজার ৩৮ কোটি টাকা। যা গত বছরের একই সময়ের চেয়ে প্রায় দ্বিগুণ। ধারণা করা হচ্ছে, সঞ্চয়পত্র বিক্রি কমে যাওয়ায় ব্যাংক খাত থেকে বেশি ঋণ নিতে হচ্ছে।

উন্নয়ন কাজসহ প্রয়োজনীয় খরচ মেটাতে রাজস্ব আয়, সঞ্চয়পত্র ও ব্যাংকখাত থেকে ঋণ নেয় সরকার। কিন্তু কয়েক মাস কমেছে রাজস্ব আদায়ের গতি এবং সঞ্চয়পত্র বিক্রি। ফলে ব্যাংক থেকে বেশি ঋণ নিচ্ছে সরকার।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত অর্থবছরের প্রথম ৫ মাসে ব্যাংক খাত থেকে সরকার ঋণ নেয় প্রায় ১৮ হাজার কোটি টাকা। আর এ বছর নিয়েছে ৩১ হাজার কোটি টাকার বেশি। এর মধ্যে আশঙ্কাজনক হারে বেড়েছে বাংলাদেশ ব্যাংক থেকে নেওয়া ঋণ।

অর্থনীতিবিদরা বলছেন, সুদের হার কমানো ও নানা কড়াকড়ির কারণে তলানিতে সঞ্চয়পত্র বিক্রি। এছাড়া গতি কম রাজস্ব আদায়েও। তারপরও ব্যাংকের ঋণ কমিয়ে অন্য উৎস থেকে নেয়ার পরামর্শ দেয়া হয়েছে।

চলতি অর্থবছর ব্যাংক খাত থেকে ১ লাখ ৬ হাজার ৩৩৪ কোটি টাকা এবং সঞ্চয়পত্র থেকে ৩৫ হাজার কোটি টাকা ঋণ নেয়ার লক্ষ্য সরকারের। কিন্তু প্রথম চার মাসে সঞ্চয়পত্র থেকে কোনো ঋণ পায়নি।

#তমহ/বিবি/২৬-১২-২০২২

ক্যাটেগরী: ব্যাংক

ট্যাগ: ব্যাংক

ব্যাংক ডেস্ক, বিবি সোম, ডিসেম্বর ২৬, ২০২২ ১১:৩৪ পূর্বাহ্ন

Comments (Total 0)