বাংলাদেশ, বিশ্বের বিস্ময়...

বাংলাদেশ, বিশ্বের বিস্ময়...

বিজয়ের ৫০ বছর যাপন করছে বাংলাদেশ। এই পাঁচ দশকে দেশের অর্থনীতিতে নানা অর্জন আছে। বিশেষত গত এক যুগে বাংলাদেশের অগ্রগতি বিস্মিত করেছে বিশ্ববাসীকেও।

স্বাধীনতার ৫০ বছরে স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ এবং আর্থ-সামাজিক নানা সূচকে এসেছে উল্লেখযোগ্য অর্জন। অর্থনীতিবিদরা বলছেন, কৃষি, রপ্তানি, রেমিট্যান্স প্রবাহেই মিলছে কাঙ্খিত উন্নয়ন।

পরিকল্পনামন্ত্রী বলছেন, আওয়ামী লীগ প্রান্তিক মানুষের ভাগ্য উন্নয়নকে গুরুত্ব দিয়েই পরিকল্পনা করে। তিনি জানান, উন্নয়নকে টেকসই করতে প্রকৃতি ও পরিবেশের সুরক্ষা নিশ্চিত করেই এগিয়ে যাবে দেশ।

যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ ছিলো দক্ষিণ এশিয়ার দরিদ্র দেশগুলোর মধ্যে অন্যতম। এরপর বঙ্গবন্ধুর নেয়া নানা উদ্যোগে মাত্র সাড়ে ৩ বছরে মাথাপিছু আয় তিন ৯৪ থেকে ২৭৮ ডলারে উন্নীত হয়। জিডিপি প্রবৃদ্ধি ছাড়ায় ৯ শতাংশ।

পরের তিন দশক জিডিপি প্রবৃদ্ধি ও মাথাপিছু আয়ে তেমন গতি দেখা না গেলেও গত একযুগের ধারাবাহিক উন্নয়নে অর্থনৈতিক কর্মকাণ্ডে এসেছে নতুন মাত্রা। ধান, পাট, সবজি, মিঠাপানির মাছ, আম আলুসহ কৃষি উৎপাদনে এসেছে ঈর্নীয় সাফল্য। গতি বেড়েছে রপ্তানি ও প্রবাসী আয়ে। মাথাপিছু আয় ছাড়িয়েছে আড়াই হাজার মার্কিন ডলার।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও অর্থনীতিবিদ ড. আতিউর রহমান বলেন, ৭৮৬ কোটি টাকার বার্ষিক বাজেট দিয়ে শুরু করা বাংলাদেশ এখন ছাড়িয়েছে ৬ লাখ কোটির ঘর (৩ হাজার ৬৮১ কোটিতে)।

বঙ্গবন্ধু ১৯৭৩ সালে প্রথম পঞ্চবার্ষিক পরিকল্পনায় দারিদ্র দূরীকরণ আর অর্থনৈতিক মুক্তির যে পথরেখা তুলে ধরেছিলেন তার ধারাবাহিকতায় বর্তমান সরকারও পরিকল্পনা গ্রহণ ও তার যথাযথ বাস্তবায়নকে গুরুত্ব দিচ্ছে বলে জানান পরিকল্পনা মন্ত্রী।

করোনা মহামারিসহ বিভিন্ন প্রতিবন্ধকতা মোকাবিলা করেও বাংলাদেশ যেভাবে অর্থনৈতিক অগ্রযাত্রা ধরে রেখেছে তা জনগণের অদম্য কর্মস্পৃহা ও সঠিক নেতৃত্বে অব্যাহত থাকবে। উন্নত ও মর্যাদাশীল জাতি হিসেবে বিশ্বমানচিত্রে পাবে নতুন মাত্রা। এমনটাই প্রত্যাশা পর্যবেক্ষকদের।

#তমহ/বিবি/১৬-১২-২০২১

ক্যাটেগরী: অর্থনীতি

ট্যাগ: অর্থনীতি

অর্থনীতি ডেস্ক, বিবি বৃহঃ, ডিসেম্বর ১৬, ২০২১ ১২:১৩ অপরাহ্ন

Comments (Total 0)