বাড়ছে না ব্যাংকের সুদ...

বাড়ছে না ব্যাংকের সুদ...

প্রস্তাব এলেও ব্যাংক ঋণের সুদ হার বাড়ানো হবে না বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। ২৭ আগস্ট শনিবার মিরপুরে বাংলাদেশ ইনস্টিটিউট অফ ব্যাংক ম্যানেজমেন্ট-বিআইবিএমে ব্যাংকিং সম্মেলন এ কথা বলেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর। মূল্যস্ফীতি ও বৈদেশিক মুদ্রা বাজারের অস্থিরতা আগামী দুই-তিন মাসের মধ্যে স্বাভাবিক হবে বলেও জানান তিনি।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে অস্থিরতা দেশের ডলারের বাজারে। অনেকটা লাগামহীন হয়ে পড়ে দাম কমতে থাকে টাকার মান। এমন পরিস্থিতে কেন্দ্রীয় ব্যাংকের কাছে কঠিন হয়ে পড়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ। দেশের সামগ্রিক অর্থনৈতিক অবস্থা স্বাভাবিক রাখতে নানা পদেক্ষেপ নেয় বাংলাদেশ ব্যাংক।


বর্তমান পরিস্থিতিতে বড় ধরনের উদ্বেগ নেই দাবি করে তিনি বলেন, 'এখন যে মূল্যস্ফীতি, তা কিন্তু আমদানির কারণে তেল ও সার কিনে আনতে হয়। তেলের দাম বেড়েছে। সার বিকল্প উপায়ে কম দরে কেনার চেষ্টা চলছে। পরিস্থিতির উন্নয়নে সরকার ও বাংলাদেশ ব্যাংক যে পদ্ধতিতে এগোচ্ছে ইনশাল্লাহ বাংলাদেশ ভালোর দিকে আছে।'

বিআইবিএমে ব্যাংকিং সম্মেলনে ব্যাংকগুলোকে সতর্ক করলেন গভর্নর। জানান ব্যাংক মুনাফা করবে তবে সামগ্রিক স্বার্থ ক্ষুন্ন করে নয়।

তিনি বলেন, ব্যাংক শুধু মুনাফাই করবে না, সুশাসনের চর্চাও অব্যাহত রাখবে, নইলে পুরো খাতটিই ক্ষতিগ্রস্ত হবে। জানান, ব্যাংকের পরিচালক ও ব্যবস্থাপনার কর্মকর্তাদের দায়িত্ব ও কাজ সুনির্দিষ্ট করে দেওয়া হয়েছে। সেই অনুযায়ী তারা কাজ করবেন। পরিচালকরা ব্যবস্থাপনার কাজ করবেন না। আর কেন্দ্রীয় ব্যাংকের নীতিমালা অনুযায়ী, ব্যাংকের ব্যবস্থাপনার দায়িত্বে থাকা কর্মকর্তারা দায়িত্ব পালন করে যাবেন।

সম্মেলনে ব্যাংকের খেলাপি ঋণ সমস্যা সমাধানে রাজনৈতিক সিদ্ধান্ত জরুরি বলে মন্তব্য করেন ব্যাংক কর্মকর্তারা। দেশের সামগ্রিক অর্থনৈতিক কাঠামো টেকসই করতে ব্যাংকগুলোকে আরও দক্ষ হওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের।

#তমহ/বিবি/২৮-০৮-২০২২

ক্যাটেগরী: ব্যাংক

ট্যাগ: ব্যাংক

ব্যাংক ডেস্ক, বিবি রবি, আগষ্ট ২৮, ২০২২ ১২:৪৯ পূর্বাহ্ন

Comments (Total 0)