জিডিপি প্রবৃদ্ধি কমে ৫.৭৮%

জিডিপি প্রবৃদ্ধি কমে ৫.৭৮%

২০২২ ২৩ অর্থবছর মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল সাড়ে সাত শতাংশ। যদিও গত মে মাসে সাময়িক হিসাবে তা ছয় দশমিক ০৩ শতাংশ দেখানো হয়েছিল। তবে চূড়ান্ত হিসাবে জিডিপি প্রবৃদ্ধির সে হারও ধরে রাখা যায়নি। অবশেষে তা দাঁড়িয়েছে ৫ দশমিক ৭৮ শতাংশ। বৃহস্পতিবার বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

গত অর্থবছরের শুরু থেকে ডলার সংকট প্রকট আকার ধারণ করা, আমদানিতে কড়াকড়ি আরোপ ও এলসি খোলা ব্যাপকভাবে হ্রাসের ফলে শিল্প খাতে প্রবৃদ্ধি কমে যাওয়া, সরকারি ব্যয় কমানো ও কৃচ্ছ সাধন নীতি অনুসরণ, জ্বালানি সংকটে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হওয়া এবং সার্বিকভাবে সেবা খাতে মন্দাভাবের কারণে অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়েছে। এর প্রভাবই দেখা গেছে জিডিপি প্রবৃদ্ধির চিত্রে।

এদিকে চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই সেপ্টেম্বর) জিডিপি প্রবৃদ্ধির হার দাঁড়িয়েছে ছয় দশমিক ০৭ শতাংশ। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের শর্ত মেনে এবারই প্রথম প্রান্তিকভিত্তিক জিডিপির হিসাব প্রকাশ করল বিবিএস। এ হিসাবও বৃহস্পতিবার প্রকাশ করা হয়েছে।

বিবিএসের প্রকাশিত হিসাবে দেখা যায়, গত অর্থবছর দেশের কৃষি উৎপাদনে প্রবৃদ্ধি বাড়লেও শিল্প ও সেবা খাতে তা উল্লেখযোগ্য হারে কমেছে। ২০২২ ২৩ অর্থবছরে কৃষিতে জিডিপির প্রবৃদ্ধি বেড়ে হয়েছে ৩ দশমিক ৩৭ শতাংশ, যেটি আগের অর্থবছর অর্থাৎ ২০২১ ২২ অর্থবছরে ছিল ৩ দশমিক ০৫ শতাংশ।

যদিও শিল্প খাতে গত অর্থবছরে প্রবৃদ্ধি কমে দাঁড়িয়েছে ৮ দশমিক ৩৭ শতাংশ, আগের বছরে যা ছিল ৯ দশমিক ৮৬ শতাংশ। আর সেবা খাতে প্রবৃদ্ধি ২০২২ ২৩ অর্থবছর কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৩৭ শতাংশে, যা ২০২১ ২২ অর্থবছর ছিল ৬ দশমিক ২৬ শতাংশ।

#তমহ/বিবি/১৭ ০২ ২০২৪


অর্থনীতি ডেস্ক, বিবি
Published at: শুক্র, ফেব্রুয়ারী ১৬, ২০২৪ ৯:১১ অপরাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!