পুঁজিবাজারে নতুন কর নয়: ডিএসই

পুঁজিবাজারে নতুন কর নয়: ডিএসই

আস্থার সংকটের সঙ্গে দেশি-বিদেশি নানা সমস্যার কারণে দেশের পুঁজিবাজার এখন ক্রান্তিকালে রয়েছে। এমন পরিস্থিতিতে পুঁজিবাজারে নতুন করে করের বোঝা না বাড়ানোর আহ্বান জানিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

রাজধানীর ঢাকা ক্লাবে গতকাল মঙ্গলবার প্রাক-বাজেট নিয়ে সংবাদ সম্মেলনে এ দাবি করেন ডিএসইর চেয়ারম্যান হাফিজ মুহম্মদ হাসান বাবু। এ সময় তিনি আসন্ন অর্থবছরের (২০২৪-২৫) বাজেটে ক্যাপিটাল গেইন ট্যাক্স আরোপ না করাসহ বেশ কিছু দাবি তুলে ধরেছেন।

হাফিজ মুহম্মদ হাসান বাবু বলেন, বিভিন্ন প্রেক্ষাপটে আস্থার সংকট তৈরি হয়েছে। কভিডকালীন একটা প্রেক্ষাপট তৈরি হয়। পরবর্তী সময়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। সার্বিকভাবে বিশ্বব্যাপী যে অর্থনৈতিক মন্দা তার প্রভাব শেয়ারবাজারে পড়ে। ওই প্রেক্ষাপটে আমরা হয় তো পুঁজিবাজারকে ওইভাবে ঘুরে দাঁড় করাতে পারিনি বা ঘুরে দাঁড়ায়নি।
ডিএসই চেয়ারম্যান বলেন, স্টক এক্সচেঞ্জের সদস্যদের মাধ্যমে পরিচালিত সিকিউরিটিজ লেনদেনের মূল্য পরিশোধকালে ০.০৫ শতাংশ হারে কর সংগ্রহ করে। এ করের হার আমাদের প্রতিবেশী দেশগুলোর তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি। আন্তর্জাতিক সর্বোত্তম অনুশীলনের সঙ্গে সামঞ্জস্য রেখে এ কর কর্তনের হার হ্রাস করা প্রয়োজন।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন: ডিএসইর পরিচালক রিচার্ড ডি রোজারিও, শরীফ আনোয়ার হোসেন, ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক সাত্বিক আহমেদ শাহ, জিএম সামিউল ইসলাম ও মোহাম্মদ আসাদুর রহমান প্রমুখ।
আগামী ২০২৪-২৫ অর্থবছরের জন্য প্রায় ৮ লাখ কোটি টাকার জাতীয় বাজেটে উত্থাপনের প্রস্তুতি চলছে। এবারের প্রস্তাবিত বাজেটে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া হচ্ছে। এটি বর্তমানে অর্থমন্ত্রীর দায়িত্বে থাকা আবুল হাসান মাহমুদ আলীর প্রথম বাজেট।

#তমহ/বিবি/২৮মে২০২৪


শেয়ারবাজার ডেস্ক, বিবি
Published at: মঙ্গল, মে ২৮, ২০২৪ ১১:৫৫ অপরাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!