ভ্যাট আদায়ে উচ্চ প্রবৃদ্ধি...

ভ্যাট আদায়ে উচ্চ প্রবৃদ্ধি...

চলতি ২০২৩ ২৪ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে মূল্য সংযোজন কর (ভ্যাট) আদায়ে উচ্চ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। আগের ২০২২ ২৩ অর্থবছরের এই সময়ের তুলনায় প্রায় ২২ শতাংশ বেশি ভ্যাট পেয়েছে সরকার। এই মাসে সবচেয়ে বেশি ভ্যাট আদায় হয়েছে সিগারেট খাতে।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) হালনাগাদ হিসাব অনুযায়ী, চলতি বছরের জুলাই মাসে ভ্যাট আদায় হয়েছে সাত হাজার ৬৫৪ কোটি টাকা। গতবছরের জুলাইয়ে এই পরিমাণ ছিল ছয় হাজার ২৯৯ কোটি টাকা। এবার বেশি আদায় হয়েছে ১ হাজার ৩৫৫ কোটি টাকা।

জুলাই মাসে ভ্যাট আদায়ে শীর্ষে রয়েছে এলটিইউ ভ্যাট কমিশনারেট। এলটিইউ মোট আদায় তিন হাজার ৫৬১ কোটি টাকা। আগের অর্ধবছরের জুলাইয়ের তুলনায় যা ৮৬০ কোটি টাকা বেশি।

এই কমিশনারেটের প্রবৃদ্ধি হয়েছে ৩১.৮৬ শতাংশ, যা সাম্প্রতিক সময়ের ভ্যাট আহরণের রেকর্ড।

এছাড়া, কুমিল্লা, সিলেট, খুলনা, রাজশাহী, চট্টগ্রাম, ঢাকা পূর্ব, ঢাকা দক্ষিণ, রংপুর ও যশোর কমিশনারেট জুলাই মাসে তুলনামূলক ভালো অর্জন করেছে। এদের সবার প্রবৃদ্ধি দুই অংকের উপরে।

জুলাই মাসে সবচেয়ে বেশি ভ্যাট আহরণ হয়েছে সিগারেট খাতে। এই খাতে মোট আদায় ১ হাজার ২১১ কোটি টাকা, যা আগের তুলনায় ২৫.৯২ শতাংশ বেশি।

এদিকে, মিষ্টির দোকানের ভ্যাট আদায় ২৮ শতাংশ বেড়েছে যা উল্লেখ করার মতো। চলতি অর্থবছরের বাজেটে মিষ্টি খাতে ভ্যাট ১৫ শতাংশ থেকে ৭.৫ শতাংশে হ্রাস করা হয়। তা সত্ত্বেও এই খাতে ভ্যাট আদায় বেড়েছে।

এনবিআরের তিন অনুবিভাগের মধ্যে কাস্টমস অনুবিভাগ প্রবৃদ্ধি অর্জন করেছে ১৩.৭০ শতাংশ এবং আয়কর প্রবৃদ্ধি অর্জন করেছে ৯.৬৫ শতাংশ। ভ্যাট, কাস্টমস ও আয়কর মিলে এনবিআরের মোট রাজস্ব আয় বেড়েছে ১৫.৩৮ শতাংশ।
#তমহ/বিবি/০১সেপ্টেম্বর২০২৩


অর্থনীতি ডেস্ক, বিবি
Published at: বৃহঃ, আগষ্ট ৩১, ২০২৩ ২:২৫ পূর্বাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!