ধনী এক বোর্ড!

ধনী এক বোর্ড!

বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি; দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। টাইগার দলের ভালোমন্দ তাদের হাতেই। বিশ্বের ধনবান ক্রিকেট বোর্ড হিসেবে বিসিবি কুলীন অবস্থায় আছে। যদিও ক্রিকেট শক্তিতে এখনো উদীয়মান অবস্থানে মুশি সাকিব তামিম রিয়াদরা।

এজিএমে আভিজাত্য!

বিসিবির আয়ের গরিমা দেখা গেলো ২৬ আগস্ট বৃহস্পতিবার হওয়া বার্ষিক সাধারণ সভায় (এজিএম)। রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে ১২০ জন কাউন্সিলর অংশ নেয় এতে। সবাই উপহার পেয়েছে এক লাখ করে টাকা, আর একটি ল্যাপটপ। এজিএমের জন্য এবার বাজেট ছিলো এক কোটি ৪০ লাখ টাকার মতো।

২০১৭ ১৮, ২০১৮ ১৯ ও ২০১৯ ২০ অর্থ বছরের অডিট রিপোর্ট এজিএমে অনুমোদিত হয়েছে। তিন বছরের আয় ব্যয় সংক্রান্ত অডিট রিপোর্ট, কার্যক্রমসহ সবকিছুর অনুমোদন নিয়ে আলোচনা হয় এজিএমে। পাশাপাশি পরিচালনা পর্ষদ কর্তৃক অনুমোদিত অর্থবছর সমূহের আয় ব্যয় সংক্রান্ত বিষয় নিরীক্ষণ ও অনুমোদন এবং ২০২০ ২১ অর্থবছরের বাজেট অনুমোদন করা হয়।

পঞ্চম সম্পদশালী...

ক্রিকেট বিশ্বে সম্পদের দিক দিয়ে ভালো অবস্থানে বিসিবি। কভিড নাইনটিনে আটকে থাকেনি আয়। ঘরে এসেছে ৯৩৮ কোটি টাকা। বিশ্বের ধনী ক্রিকেট বোর্ডের তালিকায় বাংলাদেশের অবস্থান পঞ্চম। শীর্ষে থাকা ভারতের আয় ৪,৩৬৫ কোটি টাকা। দ্বিতীয় স্থানে থাকা ক্রিকেট অস্ট্রেলিয়ার আয়ের পরিমাণ ৩,৩২৭ কোটি টাকা। তিনে রয়েছে ইংল্যান্ড, তাদের আয় ২,৪৯৮ কোটি টাকা। আয়ের তালিকায় শীর্ষ তিনে আছে ক্রিকেটে ‘বিগ থ্রি’ বলে পরিচিতি ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। তালিকার চতুর্থ স্থানে আছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তাদের আয়ের পরিমাণ ৯৪৯ কোটি টাকা। পাঁচে আছে বিসিবি। তার মানে দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজের মতো দেশও তাদের পেছনে।

মাঠ কেনার ইচ্ছে

এলাকার ছেলেমেয়েরা খেলবে এর জন্যে মাঠ কিনতে চায় বিসিবি। এটা অনেক দিন ধরেই বিবেচনা করছে তারা। এবার এজিএমে বেশ গুরুত্ব পেয়েছে বিষয়টি। ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় মাঠ কেনার প্রক্রিয়া শুরু করবে দ্রুতই।

বিষয়টি নিয়ে সাংবাদিকদের সাথেও কথা বলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তিনি বলেন “আমাদের মূল সমস্যা স্টেডিয়াম না, খেলার মাঠ। যেখানে সাধারণ ছেলেমেয়েরা খেতে পারবে। ধরেন একটা মাঠ রয়েছে কিন্তু পিচ নাই, তাহলে কি ক্রিকেট খেলতে পারবে? আর স্টেডিয়াম হলেই তো হয় না। কারণ তাহলে সেটা বন্ধ করে দেওয়া হয়। আমরা চাচ্ছি খেলার মাঠ যেখানে এলাকার তরুণ ছেলেমেয়েরা খেলতে পারবে। এটাই আমরা চাচ্ছি।'

#তমহ/বিবি/২৯ ০৮ ২০২১


খেলা ডেস্ক, বিবি
Published at: শনি, আগষ্ট ২৮, ২০২১ ৩:১০ অপরাহ্ন
Category: খেলা
Share with others:
ad

Recent Posts

Recently published articles!