জমি ফ্ল্যাটে বাড়ছে কর

জমি ফ্ল্যাটে বাড়ছে কর

আয় বাড়াতে জমি ও ফ্ল্যাট বিক্রিতে কর বাড়াতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এর কর্মকর্তারা জানিয়েছেন, আসছে বাজেটে গেইন ট্যাক্স দুই শতাংশ পর্যন্ত বাড়ানোর প্রস্তাব থাকতে পারে। এনবিআরের এমন উদ্যোগ আবাসন খাতের জন্য অশনিসংকেত বলছেন আবাসন ব্যবসায়ীরা।

জমি ও ফ্ল্যাটের নিবন্ধন ব্যয় কমানোসহ আবাসন খাতের নানা সমস্যা সমাধানে দীর্ঘদিন ধরেই দাবি জানিয়ে আসছেন ব্যবসায়ীরা। এর প্রেক্ষিতে ২০১৯ সালে তৎকালীন এনবিআর চেয়ারম্যান সরকারের বিভিন্ন সংস্থা ও ব্যবসায়ী প্রতিনিধির সমন্বয়ে গঠন করেন যৌথ ওয়ার্কিং কমিটি। ওই বছরের ডিসেম্বরে ফ্ল্যাট ও প্লট নিবন্ধনে স্ট্যাম্প ডিউটি অর্ধেক করে অর্থ মন্ত্রণালয়। পরের বছর নিবন্ধন ফি এক শতাংশ কমায় আইন মন্ত্রণালয়। কমানো হয় স্থানীয় সরকার ফিও। আসছে বাজেটেও মোট কর সাত শতাংশে নামিয়ে আনার দাবি জানিয়েছিলেন ব্যবসায়ীরা।

আয় বাড়ানোর চাপে থাকা এনবিআর হাঁটছে উল্টো পথে। বাড়াতে চায় গেইন ট্যাক্স। এরই মধ্যে সরকারের উচ্চ পর্যায়ের সায় মিলেছে।

রিহ্যাবের সহ সভাপতি কামাল মাহমুদ জানান, মূল্যস্ফীতির চাপে জমি ও ফ্ল্যাট বিক্রি ব্যাপকভাবে কমেছে। এ অবস্থায় কর বাড়ালে জমি ও ফ্ল্যাট নিবন্ধন আরও কমার আশঙ্কা তাদের।

সাবেক কর কমিশনার সাজ্জাদ হোসেন ভুঁইয়া বলেছেন, কর বাড়ানোর চেয়ে এ খাতে স্বচ্ছতা নিশ্চিত জরুরি। মৌজা মূল্যের ওপর কর নির্ধারণ না করে প্রকৃত মূল্য নির্ধারণ ব্যবস্থা গড়ে তুলতে হবে। তাদের মতে, হার কমিয়ে প্রকৃত মূল্যের ওপর কর নির্ধারণ হলে একদিকে আদায় বাড়বে। অন্যদিকে সম্পদ গোপন করার প্রবণতাও কমে আসবে।

জমি ও ফ্ল্যাট নিবন্ধনে বর্তমানে মোট কর ১০ থেকে সাড়ে ১২ শতাংশ। অর্থাৎ এক কোটি টাকার একটি জমি বা ফ্ল্যাট নিবন্ধনে সরকার রাজস্ব পায় সাড়ে ১২ লাখ টাকা পর্যন্ত। এর মধ্যে গেইন ট্যাক্স ৪ শতাংশ।


গাড়িবাড়ি ডেস্ক, বিবি
Published at: বৃহঃ, মে ১৮, ২০২৩ ১০:৪০ পূর্বাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!