মন্দায় এবার যুক্তরাষ্ট্র?

মন্দায় এবার যুক্তরাষ্ট্র?

চলতি জুলাই মাসেই যুক্তরাষ্ট্রে মন্দা শুরু হতে পারে। দেশটির প্রধান সূচক প্রতিষ্ঠানের প্রতিবেদনে এমনটাই আশঙ্কা প্রকাশ করা হয়েছে। সূচকের বরাতে সংবাদ সংস্থা রয়টার্স বলছে, এই মন্দা আগামী বছরের প্রথমার্ধেও থাকতে পারে।

এ বিষয়ে সূচক প্রতিষ্ঠানের কনফারেন্স বোর্ড বলছে, টানা ১৫ মাস ধরে যুক্তরাষ্ট্রের অর্থনীতি নিচের দিকে নামছে। গত জুনে নেমে আসে ১০৬ দশমিক ১ শতাংশে। ২০০৭ থেকে ২০০৯ সাল পর্যন্ত যে মন্দা দেখা গিয়েছিল, এরপর এবারই প্রথম টানা ১৫ মাস সূচক নিচে নেমেছে।

রয়টার্স জানায়, ভোক্তারা করোনার পর থেকেই কেনাকাটায় রাশ টেনেছেন। দেশটিতে বেড়েছে বেকার সমস্যা। এসব কারণে প্রতি মাসেই ব্যবসায়িক এ সূচক কমেছে। ভবিষ্যতে ব্যবসায়িক কার্যক্রম কেমন হবে, তা যাচাই করতেই এই সূচক তৈরি করা হয়।

জুনের সূচকে দেখা যায়, দশমিক ৭ শতাংশ কমে গেছে। আগের মাসে অর্থাৎ মে মাসে কমেছিল দশমিক ৬ শতাংশ। রয়টার্সের এক সূচকে বলা হয়েছিল, এবার গত মাসের মতোই দশমিক ৬ শতাংশ কমবে। কিন্তু তা আরও বেশি কমেছে।

সূচক তৈরি করা টিমের সিনিয়র ম্যানেজার জাস্টিনা যাবিন্সকা লা মনিকা এক বিবৃতিতে বলেন, জুনের ডেটা বলছে, আগামী মাসগুলোতে অর্থনৈতিক কার্যক্রম আরও নিচের দিকে নামবে। এ মাস থেকেই মন্দা শুরু হতে পারে, যা আগামী বছরের প্রথম দিকেও থাকবে বলে মনে করা হচ্ছে।

জাস্টিনা বলেন, 'উচ্চমূল্য, কঠোর মুদ্রানীতি, লাভ কম হওয়া এবং সরকারি ব্যয় হ্রাস অর্থনৈতিক প্রবৃদ্ধিকে আরও কমিয়ে দেবে।'

#তমহ/বিবি/২৭জুলাই২০২৩


বিশ্ব ডেস্ক, বিবি
Published at: বুধ, জুলাই ২৬, ২০২৩ ১২:৩৭ পূর্বাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!