৪০ বিলিয়ন ডলারের প্রতিশ্রুতি

৪০ বিলিয়ন ডলারের প্রতিশ্রুতি

মুক্তিযুদ্ধের পরপরই বাংলাদেশ ছিল বিশ্বের অন্যতম দরিদ্র রাষ্ট্র। কিন্তু আজ এটি দ্রুততম বর্ধনশীল অর্থনীতির একটি। মাথাপিছু জিডিপি বিশ গুণ বেড়ে ১৯৭১ সালের ১২৮ ডলার থেকে ২০২২ সালে ২,৭৪২.৪ ডলারে উন্নীত হয়েছে। বাংলাদেশে অতি দরিদ্র হার ২০১৬ সালে ৯.০ থেকে ২০২২ সালে ৫.০ শতাংশে নেমে এসেছে (আন্তর্জাতিক দারিদ্র্যসীমা দৈনিক ২.১৫ ডলার আয়ের উপর ভিত্তি করে)। যা লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান দেশগুলোর সাথে তুলনীয় এবং দক্ষিণ এশিয়ার গড় থেকে ভালো।
একই সময় বিশ্বব্যাংক বাংলাদেশকে তার উন্নয়ন রূপকল্প অর্জনে সহায়তা করেছে। ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের (আইডিএ) মাধ্যমে বাংলাদেশকে প্রায় ৪০ বিলিয়ন ডলার অনুদান বা রেয়াতমূলক অর্থায়নে ঋণ প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ; বর্তমানে চলমান ১৬.৪৬ বিলিয়ন ডলার প্রতিশ্রুতিতে মোট ৫৭টি সক্রিয় প্রকল্পের সাথে যুক্ত রয়েছে, বাংলাদেশে বিশ্বব্যাপী সবচেয়ে বড় আইডিএ প্রেগ্রাম রয়েছে। বিশ্বব্যাংক বাংলাদেশের সর্ববৃহৎ বৈদেশিক তহবিল প্রদানকারীও হয়েছে, যা সমস্ত সেক্টরে বিস্তৃত হস্তক্ষেপে সমস্ত বৈদেশিক সহায়তার এক চতুর্থাংশেরও বেশি প্রদান করে।
বিশ্বব্যাংকের মতে এটি নারীর ক্ষমতায়নের উপর দৃঢ় মনোযোগ দিয়ে মানব ও সামাজিক উন্নয়ন এবং দরিদ্রদের জন্য কর্মসংস্থান ও অর্থনৈতিক সুযোগ সৃষ্টির মতো খাতে বিদ্যুতের সুবিধাসহ অবকাঠামো, জলবায়ু স্থিতিস্থাপকতা এবং দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা উন্নত করার প্রচেষ্টায় বাংলাদেশের সাথে একটি রূপান্তরমূলক এবং প্রভাবশালী অংশীদারিত্ব গড়ে তুলেছে।
নতুন ও উদীয়মান চ্যালেঞ্জ মোকাবেলায় বিশ্বব্যাংক দ্রুত সহায়তা জোগাড় করেছে। ব্যাংক বাংলাদেশে সকলের জন্য ভ্যাকসিন সুবিধাসহ কোভিড ১৯ মহামারী মোকাবেলায় সহায়তা করেছে। [মূল খবর: বাসস]

#তমহ/বিবি/২৪ ১২ ২০২৩


ব্যাংক ডেস্ক, বিবি
Published at: শনি, ডিসেম্বর ২৩, ২০২৩ ১০:৪৭ অপরাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!