বিশ্ববাজারে অস্থিরতা...

বিশ্ববাজারে অস্থিরতা...

রাশিয়া আর ইউক্রেন যুদ্ধে বিশ্ববাজারে অস্থিরতা তৈরি হয়েছে। ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশ সামরিক অভিযানের ঘোষণার পরই টালমাটাল বিশ্ব অর্থনীতি। রুশ অভিযান শুরুর খবরে বুধবার আন্তর্জাতিক বাজারে ১০০ ডলার ছাড়িয়ে গেছে প্রতি ব্যারেল জ্বালানি তেলের দাম। বড় দর পতন হয়েছে এশিয়া, ইউরোপ এবং মার্কিন শেয়ারবাজারে। বিশ্বব্যাপী বেড়েছে স্বর্ণ, ডলার এবং ডিজিটাল মুদ্রার দামও।

রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার এতদিনের উত্তেজনা এবারে পরিণত হয়েছে যুদ্ধে। ইউক্রেনের পূর্বাঞ্চলে সামরিক অভিযানের ঘোষণা দিয়ে সেনাদের আত্মসমর্পণের আহ্বান জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বৃহস্পতিবার ইউক্রেনের উপর কয়েক দফা হামলা চালায় রাশিয়া। ইউরোপের দুই দেশের এই যুদ্ধে বিশ্ব অর্থনীতিতে দেখা দিয়েছে অস্থিরতা।

রাশিয়ার সামরিক অভিযান শুরুর খবরে ২০১৪ সালের পর প্রথমবারের মতো ১০০ ডলার ছাড়িয়েছে জ্বালানি তেলের দাম।

আরব নিউজের প্রতিবেদন অনুযায়ী, আন্তর্জাতিক বাজারে সকাল পর্যন্ত ব্রেন্ট ক্রুডের দাম সাড়ে ৪ ভাগ বেড়ে দাঁড়িয়েছে ১০১ ডলার ৩৪ সেন্টে। আর যুক্তরাষ্ট্রে বিক্রি হয়েছে ৯৬ ডলার ৩২ সেন্টে।

সৌদি আরবের পর সবচেয়ে বেশি জ্বালানি তেল রপ্তানি করে রাশিয়া। প্রাকৃতিক গ্যাস উত্তোলনেও এগিয়ে এই দেশ। ইউক্রেনের সাথে যুদ্ধ এবং রাশিয়ার উপর বিভিন্ন দেশের নিষেধাজ্ঞায় বিশ্বব্যাপী তেল ও গ্যাস সরবরাহ ব্যাহত হওয়ার আশঙ্কা রয়েছে।

এদিকে জ্বালানি তেলের বাজারের এ পরিস্থিতিতে আস্থাহীনতায় এই খাতের বিনিয়োগকারীরা। লোকসান থেকে বাঁচতে এখন নিরাপদ বিনিয়োগ করছেন তারা।

ফলে বাড়তি চাহিদায় বিশ্ব বাজারে বেড়েছে স্বর্ণের দাম। ২ ভাগ বেড়ে প্রতি আউন্স স্বর্ণ বিক্রি হয়েছে ১ হাজার ৯৪৪ ডলারে। একই সাথে বেড়েছে রুপার দামও।

রাশিয়ার অভিযানের ঘোষণায় বড় দরপতনের কবলে এশিয়ার পুঁজিবাজার। দুপুর নাগাদ হংকংয়ে সূচক কমেছে ৩.২ ভাগ, দক্ষিণ কোরিয়ায় ২.৭, জাপানে ২.৪, চীনে দশমিক ৯ শতাংশ এবং অস্ট্রেলিয়ায় সূচক কমেছে ৩.২ ভাগ।

আর বুধবার মার্কিন শেয়ারবাজারে ডাও জোন্স ইন্ডাস্ট্রিয়াল সূচক কমেছে ৭৮০ পয়েন্ট। এস এন্ড পি ৫০০ কমেছে ২.৩ এবং নাসডাক সূচক কমেছে ২.৮ ভাগ।

বিশ্ব অর্থনীতির চলমান সংকটে বেড়েছে ডলারের দামও। রাশিয়ার মুদ্রা রুবল মার্কিন ডলারের বিপরীতে দর হারিয়েছে ১০ ভাগ। অন্যদিকে, এক মাসে প্রথমবারের মতো বিটকয়েন বিক্রি হয়েছে ৩৫ হাজার ডলারের নিচে।

#তমহ/বিবি/২৫ ০২ ২০২২


বিশ্ব ডেস্ক, বিবি
Published at: বৃহঃ, ফেব্রুয়ারী ২৪, ২০২২ ২:৫২ অপরাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!