মেলায় ওবায়দুল কাদেরকে উৎসর্গ করে বই

মেলায় ওবায়দুল কাদেরকে উৎসর্গ করে বই

অমর একুশে গ্রন্থ মেলায় প্রকাশিত হয়েছে রেযা খানের বই ‘শত শত শতকের ওপারে এখনো দাঁড়িয়ে রোদেরা '। বইটি দেশের বর্তমান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে উৎসর্গ করে লেখা হয়েছে।

’সময় প্রকাশন থেকে এসেছে এই নতুন কবিতার বই। ধ্রুব এষের প্রচ্ছদে মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে সময় প্রকাশনের ২৭ নম্বর প্যাভিলিয়নে পাওয়া যাচ্ছে বইটি। এটি লেখকের পঞ্চম গ্রন্থ।

বইটি সম্পর্কে লেখক জানান, সময় ও নিসর্গ চেতনা, স্ট্রিম অব সাব কনসাসনেস, মিস্টিসিজম, বিরোধভাষ, উৎপ্রেক্ষা, অনুপ্রাস, গতিবাদ, নেগেটিভ ক্যাপাবিলিটি, তস্তুতান্ত্রিকতা, এলিগরি, এলিট্রারেশন, কালার সায়েন্স আর সুররিয়ালিজমে নর নারীর হৃদয়ের শাশ্বত ইনার রিয়েলিটি গভীর হয়ে ফুঁটে উঠেছে কবিতায়। কবিতার রঙ বিজ্ঞানে বেনীআসহকলা ধরা দিয়েছে অনিবার্য রূপালি হয়ে নতুনভাবে ।

‘শত শত শতকের ওপারে এখনো দাঁড়িয়ে রোদেরা’র পাতাতে পাতাতে বর্নিল রংধনুর কাব্য কাজ আঁকা। আর্ট ফর আর্ট সেকে উত্তর আধুনিক কবিতার ফর্মলেস আর্টে পাঠক রঙের সরোবরে ডুবে অঞ্জলি ভরে পান করেন কাব্য সুধা।

এ ছাড়াও মেলায় শিখা প্রকাশনীর ষ্টলে পাওয়া যাচ্ছে তার অন্য কবিতার বই ‘হাইব্রিড মানুষ’, ‘জোছনা খোর মেয়ে’, ‘রূপের আগুনে পুড়তে ঝাঁপ দিয়োনা সর্বনাশে’, গল্পের বই ‘নিনি’ ও উপন্যাস ‘মালাউন’।

লেখালেখি আর গান চর্চার পাশাপাশি পেশায় সাংবাদিক রেযা খান। টেলিভিশন সাংবাদিকতায় যুক্ত এক দশকেরও বেশি সময় । বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক, স্নাতকোত্তর ও এমফিল শেষে এখন পিএইচডি চলছে তার ।

২০১০ সালে অডিও প্রযোজনা প্রতিষ্ঠান সংগীতা থেকে বের হয় রেযা খানের সলো মিউজিক এলবাম ‘হাই ফাই’। এর পরের বছরই তার নিজের কবিতা নিয়ে আবৃত্তির ডুয়েট এলবাম ‘হাইব্রিড মানুষ’ ও ‘জোছনা খোর মেয়ে’ প্রকাশ করে সংগীতা।

প্রসঙ্গত, ঘরে বসে বইটি পেতে পারবেন অনলাইন রকমারি ও বইবাজার ডট কমে অর্ডার করে।

#এসজেড/বিবি/১৬ ০২ ২০২০


শিল্পকলা ডেস্ক , বিবি
Published at: শনি, ফেব্রুয়ারী ১৫, ২০২০ ৯:৫৫ অপরাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!