তার পায়ে অন্য গ্রহের ফুটবল!

তার পায়ে অন্য গ্রহের ফুটবল!

আন্তর্জাতিক প্রীতি ম্যাচে এস্তোনিয়াকে ৫ ০ গোলে উড়িয়ে দিয়েছে মেসির আর্জেন্টিনা। যেখানে সবগুলো গোলও একাই করলেন তিনি। ৫ জুন রোববার রাতে স্পেনের নাভারেতে খেলা শুরুর ৮ মিনিটে পেনাল্টি থেকে প্রথম গোল করেন আর্জেন্টাইন অধিনায়ক। এরপর ১৫ মিনিটে ডি বক্সের বাইরে থেকে আলেক্সিস মাক আলিস্তারের শট লক্ষ্যভ্রষ্ট হয়। দশ মিনিট পর মলিনার পাসে হুলিয়ান আলভারেজের প্রচেষ্টা ঠেকান ইগোনেন। ৩৮ মিনিটে দে পলের পাসে মেসির শট অল্পের জন্য জালে ঢোকেনি।

৪৪ মিনিটের মাথায় মেসির ক্রসে মার্কোস আকুনিয়ার হেড নিশানায় পৌঁছায়নি। তবে পরের মিনিটেই ব্যবধান দ্বিগুণ করেন মেসি। আলেহান্দ্রো গোমেজের রক্ষণচেরা পাস নিয়ন্ত্রণে নিয়ে ডি বক্সের ডানদিক থেকে কোণাকুণি শটে জাল কাঁপান তিনি।

এরপর বিরতি শেষে ফের খেলা শুরু হওয়ার পরপরই হ্যাটট্রিকের স্বাদ পেয়ে যান মেসি। ডি বক্সের ভেতরে সঙ্গে থাকা ডিফেন্ডারকে এড়িয়ে মলিনার ক্রসে আলতো টোকায় বল জালে পাঠান তিনি। আর্জেন্টিনার জার্সিতে আন্তর্জাতিক ফুটবলে এটি তার অষ্টম হ্যাটট্রিক।

পাঁচ মিনিট পর আলভারেজের দুরূহ কোণ থেকে নেয়া শট রুখে দেন ইগোনেন। পরের মিনিটে মেসির পাসে দে পলের ডান পায়ের কোণাকুণি শট চলে যা পোস্ট ঘেঁষে। ছয় মিনিট পর গোমেজের কাছ থেকে বল পেয়ে আলভারেজের গড়ানো শট তেমন পরীক্ষায় ফেলতে পারেনি গোলরক্ষককে।

৭১তম মিনিটে মাঝমাঠে গোমেজ ফাউলের শিকার হলে এস্তোনিয়ার ফুটবলাররা দাঁড়িয়ে পড়েন। কিন্তু রেফারির বাঁশি না বাজিয়ে খেলা চালিয়ে যাওয়ার সিদ্ধান্তের সুযোগে অরক্ষিত মেসি ডি বক্সে ঢুকে এক ডিফেন্ডার ও ইগোনেনকে কাটিয়ে ম্যাচে চতুর্থবার লক্ষ্যভেদ করেন।

পাঁচ মিনিট পর কয়েক সেকেন্ডের মধ্যে নিকোলাস গঞ্জালেজ, আলভারেজ ও পাওলো দিবালার শট প্রতিহত হয় প্রতিপক্ষের রক্ষণভাগে। কিন্তু বল পুরোপুরি বিপদমুক্ত হয়নি। এরপর বাকি কাজটা অনায়াসে সেরে পঞ্চম গোল আদায় করে আর্জেন্টিনাকে উল্লাসে মাতোয়ারা করেন মেসি।

দেশের জার্সিতে এই প্রথম ম্যাচে ৫ গোল দেয়ার কীর্তি গড়লেন মেসি। এর আগে ২০১২ সালে লেভারকুসেনের বিপক্ষে বার্সার হয়ে ৫ গোল করেছিলেন তিনি।

জাতীয় দলের জার্সিতে মেসির গোল সংখ্যা এখন ৮৬টি। আন্তর্জাতিক ফুটবলে তার চেয়ে বেশি গোল রোনালদোসহ ৩ জনের। মেসির নৈপুণ্যে টানা ৩৩ ম্যাচ অপরাজিত রইলো আর্জেন্টিনা।

ইতালির বিপক্ষে সবশেষ ম্যাচের একাদশ থেকে আটটি পরিবর্তন আনেন স্কালোনি। কেবল মেসি, রদ্রিগো দে পল ও নাহুয়েল মলিনা জায়গা ধরে রাখেন। তবে ফিফা র‍্যাঙ্কিংয়ে ১০৬ ধাপ পিছিয়ে থাকা এস্তোনিয়াকে হারাতে কোনো বেগ পেতে হয়নি আলবিসেলেস্তেদের।

#তমহ/বিবি/০৬ ০৬ ২০২২


খেলা ডেস্ক, বিবি
Published at: রবি, জুন ৫, ২০২২ ১:২৬ অপরাহ্ন
Category: খেলা
Share with others:
ad

Recent Posts

Recently published articles!