জিডিপির প্রবৃদ্ধি কমে ৫.৬ শতাংশ হবে?

জিডিপির প্রবৃদ্ধি কমে ৫.৬ শতাংশ হবে?

বৈশ্বিক অর্থনৈতিক মন্দায় চলতি অর্থবছরে (২০২৩ ২৪) বাংলাদেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) কমে ৫ দশমিক ৬ শতাংশ হওয়ার পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক। যদিও গত বছরের জুনে চলতি অর্থবছরের জিডিপি প্রবৃদ্ধি ৬ দশমিক ৭ শতাংশে দাঁড়াতে পারে বলে জানিয়েছিল সংস্থাটি।

মঙ্গলবার (৩ অক্টোবর) এ নিয়ে বিশ্বব্যাংকের ঢাকা অফিসে ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট’ শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। সেখানেই জিডিপির প্রবৃদ্ধি কমার বিষয়টি উঠে আসে।

প্রতিবেদনের বিস্তারিত তুলে ধরে বাংলাদেশ ও ভুটানে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক জানান, ২০২৫ সালে বাংলাদেশে ৫ দশমিক ৮ শতাংশ প্রবৃদ্ধি হবে। পাশাপাশি দক্ষিণ এশিয়ায় ভারতে ৬ দশমিক ৩ ও মালদ্বীপে ৫ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি হবে। আর ২০২৩ সালে শ্রীলঙ্কায় প্রবৃদ্ধি ছিল নেতিবাচক মায়নাস ৩ দশমিক ৮ শতাংশ। তবে ২০২৪ সালে দেশটি ঘুরে দাঁড়াবে, প্রবৃদ্ধি হবে ১ দশমিক ৭ শতাংশ।

বৈশ্বিক পরিবেশে যে পরিবর্তন, এতে বাংলাদেশ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে উল্লেখ করে প্রতিবেদনে আরও বলা হয়, জুনের শুরু থেকে বাংলাদেশি টাকার অবমূল্যায়ন হয়েছে ১৮ শতাংশ এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৮ বিলিয়ন ডলার কমেছে, যার ফলে ডিসেম্বরে মুদ্রাস্ফীতি ৮ দশমিক ৭ শতাংশে দাঁড়িয়েছে।

২০২১ ২২ অর্থবছরে দেশে ৭ দশমিক ১ এবং গত অর্থবছরে (২০২২ ২৩) অর্থবছরে দেশে ৬ দশমিক ৭ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস দিয়েছিল ওয়াশিংটনভিত্তিক বহুপাক্ষিক ঋণদাতা সংস্থাটি।

#তমহ/বিবি/০৩ ১০ ২০২৩


অর্থনীতি ডেস্ক, বিবি
Published at: সোম, অক্টোবর ২, ২০২৩ ৩:১৮ অপরাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!