৯ বিলিয়ন ডলার ছাড়

৯ বিলিয়ন ডলার ছাড়

ডিসেম্বরের জন্য বাংলাদেশ ব্যাংককে বৈদেশিক মুদ্রার নিট রিজার্ভ সংরক্ষণে বড় ছাড় দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। চলতি মাস শেষে রিজার্ভ সংরক্ষণ করতে হবে ১৭ দশমিক ৭৮ বিলিয়ন ডলার। এর আগে ডিসেম্বরের জন্য বৈদেশিক মুদ্রার নিট রিজার্ভ সংরক্ষণের লক্ষ্যমাত্রা ছিল ২৬ দশমিক ৮১ বিলিয়ন ডলার। অর্থাৎ রিজার্ভ সংরক্ষণের লক্ষ্যমাত্রায় ৯ বিলিয়ন ডলারের বেশি ছাড় দিয়েছে সংস্থাটি।

গতকাল আইএমএফের প্রকাশিত প্রথম রিভিউ প্রতিবেদনে ৪ দশমিক ৭ বিলিয়ন ডলার ঋণ প্যাকেজের আওতায় রিজার্ভের অর্জনের এই নতুন শর্ত দিয়েছে আইএমএফ। সংস্থাটি আরও জানিয়েছে, অক্টোবরে দেশের নিট রিজার্ভ ছিল ১৫ দশমিক ৯ বিলিয়ন ডলার, আর গ্রস রিজার্ভ ছিল ২০ দশমিক ৩ বিলিয়ন ডলার।

এর আগে গত মার্চে ও জুনে নিট রিজার্ভ সংরক্ষণের লক্ষ্যমাত্রা পূরণ করতে ব্যর্থ হয় বাংলাদেশ ব্যাংক। আইএমএফের প্রতিবেদন অনুযায়ী, মার্চে রিজার্ভ সংরক্ষণের লক্ষ্যমাত্রা ছিল ২২ দশমিক ৯৫ বিলিয়ন ডলার। কিন্তু রিজার্ভ ছিল ১৯ দশমিক ৫৬ বিলিয়ন ডলার। আর জুনে ২৩ দশমিক ২৪ দশমিক ৪৬ বিলিয়ন ডলারের লক্ষ্যমাত্রার বিপরীতে নিট রিজার্ভ ছিল ১৯ দশমিক ৫৬ বিলিয়ন ডলার।

আইএমএফের মানদণ্ড অনুযায়ী, শুধু নিট রিজার্ভ অংশই তাৎক্ষণিকভাবে ব্যবহার করা যায়। এ কারণেই বহুপক্ষীয় ঋণদাতা সংস্থাটি ঋণের পরবর্তী কিস্তিগুলো ছাড় করার জন্য নিট রিজার্ভের জন্য একটি লক্ষ্যমাত্রা ঠিক করে দেয়।

#তমহ/বিবি/১৭ ১২ ২০২৩


অর্থনীতি ডেস্ক, বিবি
Published at: শনি, ডিসেম্বর ১৬, ২০২৩ ১২:০৩ অপরাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!