দেশজুড়ে দাবদাহ

দেশজুড়ে দাবদাহ

দেশজুড়ে চলছে দাবদাহ। গরমে অতিষ্ঠ সবাই। হিট স্ট্রোকে মৃত্যুও ঘটছে। গরম থেকে মুক্তি কবে মিলবে এমন স্বস্তির খবর মিলছে না বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর থেকে। বরং আরো কিছুদিন উত্তাপ থাকবে, বলছে তারা।
তাদের হিসেবে, দেশের কোনো অঞ্চলের তাপমাত্রা ৩৬ থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে সেখানে মৃদু তাপপ্রবাহ বা দাবদাহ বইছে ধরা হয়। তাপমাত্রা ৩৮ থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি এবং ৪০ থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তীব্র দাবদাহ ধরা হয়। অন্যদিকে তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি হলে বলা হয় অতি তীব্র দাবদাহ। বর্তমানে তাই সর্বোচ্চ উত্তাপ থাকার পরিস্থিতি রয়েছে।

৭২ ঘণ্টার তাবদাহের সতর্কতা জারি
বাসসের খবরে বলা হয়েছে, আবহাওয়া অফিস আজ সোমবার সারাদেশে নতুন করে আরও ৭২ঘন্টার তাবদাহের সতর্কতা জারি করেছে। আজ সকাল সাড়ে ৯টায় আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ স্বাক্ষরিত এক সতর্ক বার্তায় বলা হয়, দেশের ওপর দিয়ে চলমান তাবদাহ আজ ২২ এপ্রিল থেকে পরবর্তী ৭২ ঘন্টা অর্থাৎ ২৫ এপ্রিল সকাল পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এই সময়ে জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে বলে জানায় আবহাওয়া অফিস।
আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ বাসসকে জানিয়েছেন, দেশের আকাশে কিছুটা মেঘ থাকায় গরমের তীব্রতা কিছুটা কমলেও আগামীকাল থেকে আবারও বাড়বে তাবদাহ। এর আগে গত শুক্রবার থেকে প্রথম ধাপে ৭২ ঘন্টার তাবদাহের সতর্কতা জারি করে আবহাওয়া অফিস।

#তমহ/বিবি/২২ ০৪ ২০২৪


জাতীয় ডেস্ক, বিবি
Published at: সোম, এপ্রিল ২২, ২০২৪ ১:০৩ পূর্বাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!