ডলার নিষেধাজ্ঞা ইরাকে

ডলার নিষেধাজ্ঞা ইরাকে

ইরাক স্থানীয় আটটি বাণিজ্যিক ব্যাংকে ডলার লেনদেনে নিষেধাজ্ঞা দিয়েছে। জালিয়াতি, অর্থপাচার ও যুক্তরাষ্ট্রের মুদ্রার অন্যান্য অবৈধ ব্যবহার কমানোর জন্য এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানিয়েছে ইরাক সরকার। খবর: রয়টার্স।

যুক্তরাষ্ট্রের একজন শীর্ষ ট্রেজারি কর্মকর্তার ইরাক সফরের কয়েক দিন পর এ নিষেধাজ্ঞা দিল ইরাক। অনেকের দাবি, এই নিষেধাজ্ঞা প্রতিবেশী দেশ ইরানে মুদ্রা পাচার প্রতিরোধে যুক্তরাষ্ট্রের প্রচেষ্টার ফল।

যুক্তরাষ্ট্র ও ইরান উভয় দেশের মিত্র ইরাক, যেখানে যুক্তরাষ্ট্রের ১০০ বিলিয়ন বা ১০ হাজার কোটি ডলারের বেশি বিনিয়োগ রয়েছে। ইরাক যাতে তেলের আয় ও অর্থের প্রবাহ দ্বারা প্রভাবিত না হয়, তা নিশ্চিত করতে সতর্ক থাকে যুক্তরাষ্ট্র।

ইরাক সরকারের পক্ষ থেকে নিষিদ্ধ ব্যাংকগুলোর একটি তালিকা করা হয়েছে, যার মধ্যে রয়েছেÑআহসুর ইন্টারন্যাশনাল ব্যাংক ফর ইনভেস্টমেন্ট, ইরাক ইনভেস্টমেন্ট ব্যাংক, ইরাক ইউনিয়ন ব্যাংক, কুর্দিস্তান ইন্টারন্যাশনাল ইসলামিক ব্যাংক ফর ইনভেস্টমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট, আল হুদা ব্যাংক, আল জানুব ইসলামিক ব্যাংক ফর ইনভেস্টমেন্ট অ্যান্ড ফাইন্যান্স, আরাবিয়া ইসলামিক ব্যাংক ও হাম্মুরাবি কমার্শিয়াল ব্যাংক।

ইরাকের বেসরকারি ব্যাংক অ্যাসোসিয়েশনের প্রধান এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। এই অ্যাসোসিয়েশনের সদস্য আহসুর ও হাম্মুরাবি ব্যাংকগুলোর কর্তৃপক্ষও রয়টার্সের অনুরোধে কোনো মন্তব্য করেনি।

যুক্তরাষ্ট্রের এক ট্রেজারি মুখপাত্র জানিয়েছেন, আমরা ইরাকি আর্থিক ব্যবস্থাকে অপব্যবহারের হাত থেকে রক্ষা করার জন্য এই পদক্ষেপ নিয়েছি। আমরা ইরাকি আর্থিক ব্যবস্থাকে অপব্যবহারের হাত থেকে রক্ষা করতে কেন্দ্রীয় ব্যাংকের এ সিদ্ধান্তের প্রশংসা জানাচ্ছি। এর ফলে ইরাকের বৈধ ব্যাংকগুলো লাভবান হবে।

এক বিজ্ঞপ্তিতে ইরাকের কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, ডলার লেনদেনে নিষিদ্ধ ব্যাংকগুলো তাদের অন্যান্য সব কার্যক্রম পরিচালনা করতে পারবে। তাছাড়া ডলার বাদে অন্যান্য যে কোনো মুদ্রা লেনদেন করতে পারবে তারা।

#তমহ/বিবি/০৭ফেব্রুয়ারি২০২৪


ব্যাংক ডেস্ক, বিবি
Published at: মঙ্গল, ফেব্রুয়ারী ৬, ২০২৪ ৯:৫৫ অপরাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!