রইজ উদ্দিন স্বাধীনতা পুরস্কারের তালিকা থেকে বাদ

রইজ উদ্দিন স্বাধীনতা পুরস্কারের তালিকা থেকে বাদ

তীব্র সমালোচনার মুখে স্বাধীনতা পুরস্কার থেকে বাদ দেওয়া হয়েছে এস এম রইজ উদ্দিন আহম্মদের নাম। আজ ১২ মার্চ স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত ব্যক্তি ও প্রতিষ্ঠানের সংশোধিত নাম প্রকাশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। সেখানে রইজ উদ্দিন আহম্মদের নাম নেই।

গত ২০ ফেব্রুয়ারি বাংলাদেশের স্বাধীনতা পুরস্কার ২০২০ পাওয়া ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম ঘোষণা করে সরকারের মন্ত্রীপরিষদ বিভাগ। নয়জন ব্যক্তি এবং একটি প্রতিষ্ঠান রয়েছে এই তালিকায়। এরপর থেকে তালিকা নিয়ে বিতর্ক শুরু হয় দেশে। এমনও বলা হয় ভুলভাল শব্দে লেখা এই ব্যক্তির কবিতার বই দেখে লোকে ভিরমি খেয়েছে।

বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান তার ফেসবুকে লিখেছিলেন, ‘এবার সাহিত্যে স্বাধীনতা পুরস্কার পেলেন রইজউদ্দীন, ইনি কে? চিনি না তো। কালীপদ দাসই বা কে! হায়! স্বাধীনতা পুরস্কার!’

এভাবে আরও অনেকে রইজ উদ্দিনকে স্বাধীনতা পুরস্কার দেওয়ার বিরোধিতা করেন। প্রখ্যাত জাদুশিল্পী বীর মুক্তিযোদ্ধা জুয়েল আইচ লিখেছিলেন, ‘‘একাত্তরের ভয়াবহ পিশাচ শর্ষিণার ‘পীর’ আবু সালেহকে দেওয়া স্বাধীনতা ও একুশে পদক আর ২০২০ এর ‘মহাকবি’ রইজ উদ্দিনদের স্বাধীনতা পদক কেড়ে নিতেই হবে। জাতীয় পাপ স্খলনের এটাই সময়। এর কোন বিকল্প নেই।’’

সংশোধিত তালিকা অনুযায়ী যারা এই পুরস্কার পাচ্ছেন তারা হলেন স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের জন্য বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক, মরহুম কমান্ডার (অব.) আবদুর রউফ, শহীদ বুদ্ধিজীবী মুহম্মদ আনোয়ার পাশা ও আজিজুর রহমান; চিকিৎসাবিদ্যায় অধ্যাপক ডা. মো. উবায়দুল কবীর চৌধুরী ও অধ্যাপক ডা. এ কে এম এ মুক্তাদির; সংস্কৃতিতে কালীপদ দাস ও ফেরদৌসী মজুমদার।

এ ছাড়া শিক্ষায় অবদানের স্বীকৃতি হিসেবে টাঙ্গাইলের মির্জাপুরের ভারতেশ্বরী হোমস্ এবার স্বাধীনতা পুরস্কার পাচ্ছে। সংশোধিত তালিকাতে সাহিত্যে কারও নাম উল্লেখ নেই।

মন্ত্রিপরিষদ বিভাগের বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ২৫ মার্চ সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

#এসকেএস/বিবি/১৩ ০৩ ২০২০


শিল্পকলা ডেস্ক , বিবি
Published at: বৃহঃ, মার্চ ১২, ২০২০ ৯:২৩ পূর্বাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!