হজে গিয়ে মৃত্যু কড়া রোদে?

হজে গিয়ে মৃত্যু কড়া রোদে?

সৌদি আরবে এবার পবিত্র হজ পালন করতে গিয়ে ১ হাজার ৩০১ জন হাজীর মৃত্যু হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে।
সংবাদ মাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে সৌদি আরবের স্বাস্থ্যমন্ত্রী ফাহাদ আল-জালাজেল বলেছেন, এবারের হজ মৌসুমে মারা যাওয়া হাজীদের মধ্যে ৮৩ শতাংশই ছিলেন অনিবন্ধিত। তাঁরা পর্যাপ্ত আশ্রয় বা আরাম ছাড়াই সরাসরি কড়া রোদের মধ্যে দীর্ঘ পথ হেঁটেছিলেন। সৌদি বার্তা সংস্থা ‘এসপিএ’র এক কর্মকতা এই তথ্য জানিয়েছেন।
সৌদি স্বাস্থ্যমন্ত্রী আরও জানান, মারা যাওয়া হাজীদের মধ্যে বেশ কয়েকজন ছিলেন বয়স্ক। তাঁদের অনেকে দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন।
সমবেদনা জানিয়ে ফাহাদ আল-জালাজেল আরও বলেন, ‘আল্লাহ নিশ্চয়ই তাঁদের ক্ষমা করবেন। তাঁদের পরিবারের সদস্যদের প্রতি আমাদের গভীর সমবেদনা।’
সৌদি আরবের স্বাস্থ্যমন্ত্রী আরও বলেছেন, অনিবন্ধিত হওয়ায় হাজীদের তথ্যের ঘাটতি থাকার পরও এই সংক্রান্ত সব প্রতিবেদন সমন্বয় করা হয়েছে। মারা যাওয়া সবাইকে শনাক্ত করে তাঁদের পরিবারকে সেই তথ্য জানানো হয়েছে। যথাযথ মর্যাদার সঙ্গে সবার দাফন নিশ্চিত করা হয়েছে। দেওয়া হয়েছে মৃত্যুসনদ।
ফাহাদ আল-জালাজেল বলেন, কোনো ধরনের মহামারি কিংবা বিস্তৃত পরিসরে রোগবালাই ছড়িয়ে পড়া ছাড়াই এবার পবিত্র হজ মৌসুম ‘সফলভাবে’ শেষ হয়েছে।
সৌদি আরবে এই বছর তীব্র তাপপ্রবাহের মধ্যেই পবিত্র হজ পালিত হয়েছে। দেশটির জাতীয় আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, হজের সময় মক্কার মসজিদুল হারামে তাপমাত্রা ৫১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠেছিল।
বার্তা সংস্থা এএফপি’র খবরে বলা হয়েছে, চরম উষ্ণ আবহাওয়া ও প্রচ- গরমের কারণে অসুস্থ হয়ে এবার হাজীদের অনেকেই মারা গেছেন। [খবর: বাসস]

#তমহ/বিবি/২৪জুন২০২৪


বিশ্ব ডেস্ক, বিবি
Published at: সোম, জুন ২৪, ২০২৪ ২:১০ অপরাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!