গাড়ি বিমার জন্য যা যা জরুরি

গাড়ি বিমার জন্য যা যা জরুরি

গাড়ির বিমা ছাড়া গাড়ি চালানো ট্রাফিক আইনে দণ্ডনীয় অপরাধ। তাই গাড়ি কেনার পর প্রতিটি গাড়ির বিমা করা বাধ্যতামূলক। গাড়ির বিমা করা থাকলে গাড়ির বা গাড়ির মালিকের, এমনকি তৃতীয় কোনো ব্যক্তি গাড়ির দ্বারা ক্ষতিগ্রস্ত হলে ক্ষতিপূরণ পাওয়া যায়। তাই গাড়ি কেনার পর প্রতিটি গাড়ির মালিককে গাড়ির বিমা করতে হয়। জেনে নেয়া যাক গাড়ি বিমা বা মোটর ইনস্যুরেন্সের জরুরি বিষয়গুলো।

আঘাত বা মৃত্যুর জরিমানা
কোন মোটর ইনস্যুরেন্স পলিসি কেনার আগে ভালভাবে নিশ্চিত হয়ে নিন, আপনার গাড়ি কর্তৃক কারো মৃত্যু হলে বা কেউ আহত হলে সেটার দায়ভার নিয়ে কোন ক্ষতিপূরণ বীমা কোম্পানি দিবে কিনা।

চিকিৎসা খরচ
দুর্ঘটনায় আপনার গাড়ির কেউ বা বাইরের কেউ যদি কোন সড়ক দুর্ঘটনায় আক্রান্ত হয়ে থাকে তবে তার বিপরীতে ইনস্যুরেন্স কোম্পানি কোন ক্ষতিপূরণ দিচ্ছে কিনা তা যাচাই করে দেখুন ।

সম্পত্তির ক্ষতিপূরণ
দুর্ঘটনায় আপনার গাড়ি যদি অন্য কোন ব্যক্তির জান ও মালের কোন ক্ষতিসাধন করে থাকে তাহলে তার ক্ষতিপূরণ বীমা কোম্পানি দিয়ে থাকে কিনা তা বীমা করার আগে জেনে নিন

দুর্ঘটনা বহির্ভূত ক্ষতি
সড়ক দুর্ঘটনার বাইরে নানা কারণে যেমন গাড়ি চুরি, গাড়ি ভাঙচুর, আগুন, ঝড় জলোচ্ছ্বাস বা প্রাকৃতিক দুর্যোগে গাড়ির কোন ক্ষতি হলে বীমা কোম্পানি কোন শর্তে বিমা পলিসি দিচ্ছে তা নিশ্চিত হয়ে নিন।

গাড়ি কেনার পর গাড়ির মালিক, যাত্রী, এবং গাড়ি দুর্ঘটনার ক্ষতি এড়িয়ে যেতে মোটর ইনস্যুরেন্স খুবই গুরুত্বপূর্ণ ব্যাপার। তাই গাড়ি কেনার পর গাড়ির ইনস্যুরেন্স করিয়ে নিজের এবং গাড়ির সুরক্ষা নিশ্চিত করুন।

সতর্কতা

ডিজিটাইজেশনের ফলে বিমা ব্যবসায় ইতিমধ্যেই আমূল পরিবর্তন এসেছে। বিমা সংস্থাগুলির কাছে তথ্য বিশ্লেষণ করে নতুন নতুন পলিসি তৈরি করাও সহজ হয়ে গিয়েছে। তাই ক্রেতাদের চাহিদা মেটাতে বাজারেও নানা ধরনের বিমা।আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মতো তথ্যপ্রযুক্তি এখন ক্রেতাদের অভ্যাস এবং ব্যবহার বিশ্লেষণ করতে সাহায্য করছে। তাই ঝুঁকির অঙ্ক কষাও অনেক সহজ হয়ে যাওয়ায় গাড়ি বিমার এই নতুন শর্তের মতো আরও নানা শর্ত ক্রেতাদের জন্য নিয়ে আসবে বিমা সংস্থাগুলি। গাড়ি বিমার ক্ষেত্রেও এই সব তথ্য প্রিমিয়ামের খরচ কমাতে সাহায্য করবে। কিন্তু এই সুযোগ নিতে আপনাদেরও সচেতন থাকতে হবে গাড়ির ব্যবহারে।

#তমহ/বিবি/২১ ০১ ২০২৩


বিমা ডেস্ক, বিবি
Published at: শুক্র, জানুয়ারী ২০, ২০২৩ ৬:৫৯ অপরাহ্ন
Category: বিমা
Share with others:
ad

Recent Posts

Recently published articles!