রাশিয়ার পাল্টা নিষেধাজ্ঞায় জনসন

রাশিয়ার পাল্টা নিষেধাজ্ঞায় জনসন

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনসহ দেশটির ১০ জনের বেশি মন্ত্রী, সাংসদ ও রাজনীতিবিদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া। শনিবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়। বিবিসির এক প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া যায়।

ইউক্রেনে রুশ হামলা শুরুর পর রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছিল যুক্তরাজ্য। এর প্রতিশোধ হিসেবে এবার যুক্তরাজ্যের ওপর পাল্টা নিষেধাজ্ঞা আরোপ করেছে মস্কো। এর আগে গত মার্চে মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের বিরুদ্ধে একই ধরনের নিষেধাজ্ঞা জারি করে মস্কো।

বিবৃতিতে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, রাশিয়াকে আন্তর্জাতিক পর্যায় থেকে বিচ্ছিন্ন করতে ও রুশ অর্থনীতিকে চাপে ফেলতে লাগামহীনভাবে রাজনৈতিক প্রচারণা চালিয়ে যাচ্ছে লন্ডন। এ জন্য পাল্টা পদক্ষেপ হিসেবে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

বরিস জনসন ছাড়াও রুশ নিষেধাজ্ঞার পড়া থাকা ব্যক্তিরা হলেন, যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস, প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস, বিচারমন্ত্রী ডমিনিক রাব, পরিবহনমন্ত্রী গ্র্যান্ট শাপস, স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল, অর্থমন্ত্রী ঋষি সুনাক, জ্বালানিমন্ত্রী কাওসি কাওয়ারতেং, তথ্য, গণমাধ্যম ও ক্রীড়াবিষয়ক মন্ত্রী নাদিন ডরিস, সশস্ত্র বাহিনীবিষয়ক মন্ত্রী জেমস হ্যাপে ও সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে।

নিষেধাজ্ঞার তালিকায় আরো রয়েছেন যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী ও কনজারভেটিভ পার্টির সাংসদ থেরেসা মে ও স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকোলা র্স্টারজিওন।


রুশ নিষেধাজ্ঞার আওতায় থাকায় তারা কেউই রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না। এর আগে গত মার্চে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনসহ মার্কিন শীর্ষ কর্মকর্তাদের ওপর একই রকমের নিষেধাজ্ঞা আরোপ করেছিল মস্কো।

এর আগে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। এর পরপরই রাশিয়ার বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নসহ পশ্চিমা দেশগুলো। এসব নিষেধাজ্ঞার মাধ্যমে রাশিয়ার সামগ্রিক অর্থনীতি, বিশেষত জ্বালানি খাতকে চাপে ফেলার চেষ্টা করেছে পশ্চিমারা।

#তমহ/বিবি/১৬ ০৪ ২০২২


বিশ্ব ডেস্ক, বিবি
Published at: শুক্র, এপ্রিল ১৫, ২০২২ ৯:০১ অপরাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!