দেশে মোবাইল টাওয়ারের রেডিয়েশনের কম!

দেশে মোবাইল টাওয়ারের রেডিয়েশনের কম!

অনেক দেশের চেয়ে বাংলাদেশে মোবাইল টাওয়ারের রেডিয়েশনের মাত্রা তুলনামূলক কম বলে দাবি বিটিআরসির। সংস্থাটি বলছে, এই মাত্রা জীবজন্তু বা গাছপালার ক্ষতি করে না। শনিবার সকালে রাজধানীতে এক আলোচনা সভায় এসব তথ্য তুলে ধরা হয়। তারপরও বছরে ১০০টি টাওয়ার অপসারণের অনুরোধ আসে, যা ব্যবসার ক্ষতি বলে দাবি অপারেটরদের।

বর্তমানে মোবাইল টাওয়ার রয়েছে ৪২ হাজারের বেশি। তবু উন্নত সেবা দিতে পারছে না মোবাইল অপারেটররা। তার ওপর অভিযোগ রয়েছে, জনবহুল জায়গায় টাওয়ার বসিয়ে ক্ষতি করা হচ্ছে পরিবেশের। অনেক সময় টাওয়ার অপসারণে বাধ্যও করা হচ্ছে।

রবির চিফ করপোরেট এবং রেগুলটরি অ্যাফেয়ার অফিসার সাহেদ আলম বলেন, রেডিয়েশর ভীতির কারণে পর্যাপ্ত টাওয়ার বসানো যাচ্ছে না। এছাড়া অবৈধ রিপিটার বা জ্যামার ব্যবহারের কারণেও নেটওয়ার্ক ক্ষতিগ্রস্ত হচ্ছে। বিটিআরসি উপপরিচালক সামসুজ্জোহা বলেন, দেশের মোবাইল টাওয়ারের রেডিয়েশনের মাত্রা আন্তর্জাতিক মানের চেয়েও কম রয়েছে। যা উদ্ভিদ ও জীবের জন্য ক্ষতিকর নয়।

বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বলেন, রেডিয়েশনের মাত্রা নিয়মিত পরীক্ষা করা হচ্ছে এবং যাচাই বাছাই করে যন্ত্রপাতি আমদানির অনুমোদন দেওয়া হচ্ছে। মোবাইল নেটওয়ার্ক উন্নত করতে টাওয়ার বাড়ানো জরুরি।

পরিকল্পিভাবে মোবাইল টাওয়ার বসালে রেডিয়েশনের মাত্রা আরো কমবে বলে দাবি বিটিআরসির।


প্রযুক্তি ডেস্ক, বিবি
Published at: রবি, মে ২১, ২০২৩ ১২:৩২ পূর্বাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!