চিত্রশিল্পী আরিফ শাহীনের সপ্তম একক প্রদর্শনী

চিত্রশিল্পী আরিফ শাহীনের সপ্তম একক প্রদর্শনী

নগরসভ্যতার যে বিকাশ, সেখানে পরম্পরা থাকে। যা বলে যায় পুর্বপুরুষের অবদানের কথা। আর মনে করিয়ে দেয় সমকালের মানুষের দায়। শিল্পী আরিফ শাহীন ঐতিহ্য নিয়ে এমনধারার চিন্তা ধারণ করে থাকতে পারেন। তা থেকেই হয়তো ক্যানভাসের বুকে এক্রিলিকে ফুটিয়ে তুলেছেন প্রাচীন স্থাপনার নিজস্ব বয়ান। যেখানে নীলের তল থেকে অতীত গৌরব উঁকি দিয়ে যায়। আবার সমকালের জীর্ণতাও কালো আর লাল মিলে জ্বলজ্বল করতে থাকে। ‘হেরিটেজ অ্যান্ড লিগেসি’ শীর্ষক শিল্পকর্ম দেখে আমাদের চেতনা এভাবিই ধাবিত হতে পারে।

আরিফ শাহীন বর্তমানের শিল্পী হলেও সোনালী অতীত আর আগুয়ান ভবিষ্যৎ সবকিছু মিলিয়েই তার শিল্পস্বত্ত্বা। সেই চেতনা উৎসারিত বেশকিছু শিল্পকর্ম নিয়ে তার সপ্তম একক প্রদর্শনী চলছে রাজধানী ঢাকার ধানমন্ডির সফিউদ্দীন শিল্পালয়ে (বাড়ি ২১/এ, সড়ক ৪)। শুরুতে যে শিল্পকর্ম বিবৃত হয়েছে, তা দেখা যাচ্ছে এই আয়োজনে।

‘দ্রোহ ও দহনে’ শীর্ষক প্রদর্শনীতে উপস্থাপিত চিত্রকর্মগুলোয় সমসময়ের মানুষের প্রেম, দ্রোহ, হাহাকার এসব যেনবা মিলেমিশে একাকার হয়ে যায়। আরিফ শাহীনের শিল্প চেতনায় রয়েছে দ্রোহ, প্রেম ও প্রকৃতি। ছবিতে তিনি অ্যাক্রেলিকের তীব্র বর্ণালী ছড়িয়ে দেন। সেখানে কী তবে স্বস্তির কোনো আভাস নেই? দু দণ্ড শান্তি দিবে না কোনো ছবি? ‘আমার ভেতরে বিদ্রোহ আছে, তবে শান্তিও ভালোবাসি। মাঝেমাঝে বিক্ষুব্ধ হই, মাঝেমাঝে আবার প্রশান্তও হই।’ নিজের কাজ নিয়ে এই ব্যাখ্যা দিলেন চিত্রশিল্পী আরিফ শাহীন।

আলোচ্য প্রদর্শনীটি উদ্বোধন হয়েছে ১৭ ফেব্রুয়ারি শুক্রবার। যেখানে প্রধান অতিথি ছিলেন শিল্পী শহীদ কবীর। বিশেষ অতিথি ছিলেন নাট্যব্যক্তিত্ব খুরশীদুজ্জামান উৎপল, শিল্পী মো. ইউনুস এবং শিশু সাহিত্যিক ও গণমাধ্যম ব্যক্তিত্ব আমীরুল ইসলাম। প্রদর্শনীর সমাপনী একুশে ফেব্রুয়ারি রাত আটটায়।

#তমহ/বিবি/২০ ০২ ২০২৩


শিল্পকলা ডেস্ক, বিবি
Published at: রবি, ফেব্রুয়ারী ১৯, ২০২৩ ৭:৫৪ অপরাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!